Israel-Palestine Conflict

উদ্বিগ্ন জয়শঙ্করের কথায় দ্বি-রাষ্ট্রের ভারসাম্য

গত বছরের ৭ অক্টোবর ইজ়রায়েলে জঙ্গি হামলা চালায় হামাস গোষ্ঠী। তার পরেই ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজ়ায় যুদ্ধ ঘোষণা করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:১০
Share:

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। —ফাইল চিত্র।

আন্তর্জাতিক বৃত্ত ও ঘরোয়া রাজনীতিতে মোদী সরকারের বার্তা, প্যালেস্টাইন এবং ইজ়রায়েলের মধ্যে ভারসাম্য বজায় রাখারই পক্ষপাতী নয়াদিল্লি। সেই সূত্র ধরেই গত কাল গভীর রাতে রাষ্ট্রপু্ঞ্জের মানবাধিকার পরিষদের ৫৫তম অধিবেশনে গাজ়া পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। একই সঙ্গে জানালেন, জঙ্গি হামলা এবং অপহরণ একেবারেই গ্রহণযোগ্য নয়।

Advertisement

গত বছরের ৭ অক্টোবর ইজ়রায়েলে জঙ্গি হামলা চালায় হামাস গোষ্ঠী। তার পরেই ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজ়ায় যুদ্ধ ঘোষণা করেন। গত রাতে নয়াদিল্লি থেকেই মানবাধিকার পরিষদে ভিডিয়ো মাধ্যমে দেওয়া বক্তৃতায় জয়শঙ্কর বলেন, “ইজ়রায়েল-গাজ়ার যুদ্ধ যেন দেশের মধ্যে বা তার সীমা ছাড়িয়ে চার দিকে আরও ছড়িয়ে না-পড়ে। দু’টি রাষ্ট্রের সমাধান প্রয়োজন, যেখানে প্যালেস্টাইনের মানুষেরা সুরক্ষিত সীমান্তের ভিতরে বাস করতে পারবেন। মানবাধিকার রক্ষার আইনকে সব সময়ে শ্রদ্ধা করতে হবে।” এর আগে মিউনিখে নিরাপত্তা সম্মেলনেও প্যালেস্টাইন নিয়ে ভারতের অবস্থান স্পষ্ট করেছেন বিদেশমন্ত্রী। গত কাল তিনি বলেন, ‘‘ভারত দীর্ঘ সময় ধরে দ্বি-রাষ্ট্র সমাধানের কথা বলে এসেছে। আমরা দশকের পর দশক ধরে এই অবস্থানেই অনড় রয়েছি। আর এখন বিশ্বের আরও অনেক দেশ দ্বি-রাষ্ট্র সমাধানের কথাই বলছে। এটা দিন দিন আরও জরুরি হয়ে পড়ছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন