জেল হচ্ছে লুলা-র

লুলার বিরুদ্ধে অভিযোগ, রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা পেট্রোবাস-কে কেন্দ্র করে তিনি বিপুল পরিমাণ টাকা ঘুষ নিয়েছেন। ব্রাজিলের নামী নির্মাণ সংস্থা ওএস তাঁকে সমুদ্রতীরে এক বিলাসবহুল বাংলো পাইয়ে দেয় বলেও অভিযোগ।

Advertisement

সংবাদ সংস্থা

ব্রাজিলিয়া শেষ আপডেট: ১৪ জুলাই ২০১৭ ০২:১৫
Share:

‘না!’: সাও পাওলোতে লুলার সমর্থনে বিক্ষোভ। ছবি: এএফপি।

দুর্নীতি এবং টাকা নয়ছয়ের অপরাধে ব্রাজিলের প্রাক্তন প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা-র সাড়ে ন’বছরের কারাদণ্ড হল। বামপন্থী লুলা ২০০৩ থেকে ২০১০ প্রেসিডেন্ট ছিলেন।

Advertisement

লুলার বিরুদ্ধে অভিযোগ, রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা পেট্রোবাস-কে কেন্দ্র করে তিনি বিপুল পরিমাণ টাকা ঘুষ নিয়েছেন। ব্রাজিলের নামী নির্মাণ সংস্থা ওএস তাঁকে সমুদ্রতীরে এক বিলাসবহুল বাংলো পাইয়ে দেয় বলেও অভিযোগ। আজকের রায়ে এই সব অভিযোগই অপরাধ বলে প্রমাণিত হয়েছে। এর পরে ৭১ বছরের লুলা আর আগামী বছর প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়াতে পারবেন না। লুলার ঘনিষ্ঠ মহলের দাবি, চক্রান্ত করেই লুলাকে ফাঁসানো হয়েছে, যাতে তিনি ক্ষমতায় ফিরতে না পারেন। যদিও খাতায়-কলমে আপিল করার সুযোগ লুলার রয়েছে। কিন্তু ব্রাজিলে বিচারপ্রক্রিয়ার শম্বুকগতিতে কোনও দ্রুত নিষ্পত্তি আশা করা কঠিন।

কিছু দিন ধরেই রাজনৈতিক অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে ব্রাজিল। গত বছর লুলার মনোনীত উত্তরসূরি জিউমা হুসেফকে ইমপিচ করা হয়েছে। জিউমা-র ভাইস প্রেসিডেন্ট মাইকেল টেমার এখন ক্ষমতায়। দুর্নীতির বিরুদ্ধে অন্যতম কণ্ঠস্বর বলে পরিচিত বিচারপতি সার্জিও মোরো, যিনি লুলার সাজা ঘোষণা করলেন, তিনিও রাজনীতিতে আসতে আগ্রহী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন