Donald Trump

‘দোষী নই’, নথি-মামলায় কোর্টে আর্জি ট্রাম্পের

নিউ জার্সি থেকে ব্যক্তিগত বিমানে স্থানীয় সময় দুপুর ৩টে নাগাদ মায়ামি পৌঁছন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এখানে তাঁর একটি গল্‌ফ ক্লাব রয়েছে। সেখানেই থাকছেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

মায়ামি শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ০৭:১৪
Share:

আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। —ফাইল চিত্র।

প্রেসিডেন্টের দায়িত্ব ছাড়ার সময়ে জাতীয় নিরাপত্তার সঙ্গে জড়িত অতি গুরুত্বপূর্ণ ও সংবেদনশীল নথি হোয়াইট হাউস থেকে নিজের বিলাসবহুল বাসভবনে নিয়ে এসেছিলেন তিনি। সেই মামলার তদন্তকারী অফিসারদের সরাসরি মিথ্যে কথা বলার অভিযোগও রয়েছে তাঁর বিরুদ্ধে। এই দুই মামলায় আজ মায়ামির এক ফেডারেল আদালতে হাজিরা দিয়ে নিজেকে নির্দোষ বলে দাবি করলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই প্রথম কোনও প্রাক্তন প্রেসিডেন্টের বিরুদ্ধে ফেডারেল আইনে অভিযোগ আনা হয়েছে। আদালতে পৌঁছনোর পরে তাঁকে হেফাজতে নেওয়া হয়। নির্দোষ হওয়ার আর্জি পেশ করার পরে তাঁর নিউ জার্সিতে ফিরে যাওয়ার কথা। সেখানে কয়েকটি জনসভায় যোগ দেওয়ার কথা তাঁর।

Advertisement

নিউ জার্সি থেকে ব্যক্তিগত বিমানে স্থানীয় সময় দুপুর ৩টে নাগাদ মায়ামি পৌঁছন ট্রাম্প। এখানে তাঁর একটি গল্‌ফ ক্লাব রয়েছে। সেখানেই থাকছেন তিনি। ট্রাম্পের সেই গল্‌ফ ক্লাবের সামনে তাঁর অনুরাগীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। পরে ভারতীয় সময় গভীর রাতে আদালতে পৌঁছয় তাঁর কনভয়। আদালতের বাইরেও ভিড় জমিয়েছিলেন তাঁর অনুগামীরা। ২০২১ সালে ক্যাপিটল হিলে হামলার মতো হিংসা হতে পারে ধরে নিয়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছিল স্থানীয় প্রশাসন। কিন্তু মায়ামির মেজর ফ্রান্সিস সুয়ারেজ় জানিয়েছেন, আইন-শৃঙ্খলার কোনও সমস্যা হয়নি। আগামী কাল, ৭৭-এ পা দিচ্ছেন প্রাক্তন প্রেসিডেন্ট। নিউ জার্সি থেকে মায়ামি আসার আগেও নিজেকে নির্দোষ দাবি করে বাইডেন প্রশাসনকে বিঁধেছেন তিনি। নিজের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ট্রুথ সোশ্যাল-এ লিখেছেন, ‘‘অতি বামপন্থীরা কী করছে, আমি আশা করব সবাই তা দেখছেন।’’ পরে কোর্টে যাওয়ার পথে লেখেন, ‘‘এটা দেশের ইতিহাসে অন্যতম দুঃখের দিন। আমাদের দেশের ক্রমশ অবনতি হচ্ছে।’’ বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, ফেডারেল আইনে অভিযোগ থাকলেও প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে বাধা নেই ট্রাম্পের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন