Eric Garcetti

‘সম্মানিত হলাম’, ভারতে আমেরিকার রাষ্ট্রদূত এরিককে শপথ পাঠ করিয়ে বললেন কমলা

আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের দাবি, রাষ্ট্রদূত এরিক এক জন দায়বদ্ধ জনসেবক। ভারতের জনগণের সঙ্গে অংশীদারিত্বকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ১০:৫৪
Share:

এরিক গারসেটিকে শপথবাক্য পাঠ করালেন কমলা হ্যারিস। ছবি: টুইটার থেকে নেওয়া।

ভারতে আমেরিকার রাষ্ট্রদূত পদে শপথ নিলেন লস অ্যাঞ্জেলেসের প্রাক্তন মেয়র এরিক গারসেটি। শুক্রবার তাঁকে শপথবাক্য পাঠ করালেন আমেরিকার প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

Advertisement

কমলা শপথ অনুষ্ঠানের ছবি টুইট করে লিখেছেন, ‘‘আমি আজ সহকর্মী এরিকের ভারতে পরবর্তী রাষ্ট্রদূত পদে শপথের দায়িত্ব নেওয়ার সম্মান পেয়েছি। রাষ্ট্রদূত গারসেটি এক জন দায়বদ্ধ জনসেবক। ভারতের জনগণের সঙ্গে আমাদের অংশীদারিত্বকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন তিনি।’’

ভারতে পরবর্তী রাষ্ট্রদূত হিসাবে গত বুধবার ডেমোক্র্যাটিক পার্টির প্রথম সারির নেতা এরিক গারসেটির মনোনয়নে সায় দিল আমেরিকার কংগ্রেসের উচ্চকক্ষ সেনেট। ৫২-৪২ ভোটে অনুমোদিত হয় প্রেসিডেন্ট জো বাইডেনের সরকারের প্রস্তাব। আমেরিকায় তৃতীয় প্রজন্মের অভিবাসী এই নেতা ডেমোক্র্যাটিক পার্টির অন্দরে ‘বাইডেনের ঘনিষ্ঠ’ বলেই পরিচিত। তবে তাঁর সঙ্গে বিরোধী রিপাবলিকান পার্টিরও সখ্য রয়েছে। সেনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির দুই রিপাবলিকান সদস্যও ভারতের পরবর্তী রাষ্ট্রদূত হিসাবে লস অ্যাঞ্জেলেসের প্রাক্তন মেয়র এরিকের নাম সমর্থন করেছিলেন।

Advertisement

প্রসঙ্গত, ২০১৩ সাল থেকে ২০২২-এর ডিসেম্বর মাস পর্যন্ত টানা প্রায় এক দশক আমেরিকার দ্বিতীয় বৃহত্তম (জনসংখ্যার নিরিখে) শহর লস অ্যাঞ্জেলেসের মেয়র পদে ছিলেন এরিক। তাঁর জমানার নানা সামাজিক উন্নয়নমূলক কাজ প্রশংসিত হয়েছিল লস অ্যাঞ্জেলেসে। বিশ্বের বিভিন্ন শহরের সঙ্গে সহযোগিতার বন্ধন তৈরির কাজে সাফল্যও পেয়েছিলেন এরিক। কিন্তু সে সময়ই নিজের দফতরের এক কর্মীকে যৌন হেনস্থা করার অভিযোগও উঠেছিল তাঁর বিরুদ্ধে।

ইহুদি ধর্মাবলম্বী ৫২ বছরের এরিকের মনোনয়নে খুশি আমেরিকার ভারতীয় বংশোদ্ভূতরাও। বাইডেন সরকার তাঁকে নয়াদিল্লির দূতাবাসের দায়িত্ব দেওয়ার জন্য মনোনীত করার পরে কংগ্রেসের ভারতীয় বংশোদ্ভূত সদস্য রাজা কৃষ্ণমূর্তি বলেছিলেন, ‘‘আমেরিকা-ভারত সম্পর্ক এবং বিশেষত অতিমারি আবহে পারস্পরিক সহযোগিতা, অর্থনৈতিক এবং নিরাপত্তা বিষয়ক অংশীদারিত্বকে আরও মজবুত করার ক্ষেত্রে এরিকের মনোনয়ন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন