উদ্বাস্তু ছিলেন জোবসও, মনে করালেন প্রযুক্তিবিদ

সিরিয়ার শরণার্থীদের সমালোচনা করতে হলে সবার আগে আইফোন ব্যবহার করা বন্ধ করুন! হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবানকে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে এমনই বার্তা এক প্রযুক্তিবিদের।

Advertisement

সংবাদসংস্থা

জেনিভা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৫ ০২:১৩
Share:

সিরিয়ার শরণার্থীদের সমালোচনা করতে হলে সবার আগে আইফোন ব্যবহার করা বন্ধ করুন! হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবানকে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে এমনই বার্তা এক প্রযুক্তিবিদের। কারণ, আইফোনের সৃষ্টিকর্তা স্টিভ জোবস একজন সিরীয় শরণার্থীর সন্তান!

Advertisement

সম্প্রতি ইউরোপে শরণার্থী-সঙ্কট নিয়ে বলতে গিয়ে সিরীয় উদ্বাস্তুদের প্রসঙ্গ তোলেন ভিক্টর। জানান, সিরিয়ার উদ্বাস্তুরা ভিড় বাড়ালে অস্তিত্ব সঙ্কটে পড়বে ইউরোপ। আর তার পরেই বিশ্বজুড়ে তোলপাড় শুরু হয় তুরস্কের সৈকতে পড়ে থাকা আয়লানের নিথর দেহের ছবি নিয়ে। তার পরেই ভিক্টরকে আক্রমণ করেন জেনিভার প্রযুক্তিবিদ ডেভিড গ্যালব্রেথ। টুইট করে মনে করিয়ে দেওয়ার চেষ্টা করেন স্টিভের কথা। ১৯৫০ সালে সিরিয়া থেকে এসে আমেরিকায় আশ্রয় নিয়েছিলেন স্টিভের বাবা। গ্যালব্রেথের টুইটটি ছড়িয়েছে বিভিন্ন সোশ্যাল সাইটে। সাড়ে তিন হাজার রি-টুইটও হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন