International News

দানবীয় বিস্ফোরণ! এক বোমায় শেষ জঙ্গিদের বিশাল সুড়ঙ্গ-জাল

এক বোমায় ধ্বংস হয়ে গেল পুরো টানেল কমপ্লেক্স। আফগানিস্তানের নানগড়হর প্রদেশে পাকিস্তান সীমান্ত লাগোয়া জেলা আচিনে প্রবল বিস্ফোরণে গুহায় গুহায় তৈরি হওয়া গোপন আইএস বাঙ্কার সম্পূর্ণ নষ্ট হয়ে গেল। ভিতরে লুকিয়ে থাকা সব জঙ্গির মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০১৭ ১৫:২১
Share:

দানবীয় বিস্ফোরণ। ছবি: এএফপি।

এক বোমায় ধ্বংস হয়ে গেল পুরো টানেল কমপ্লেক্স। আফগানিস্তানের নানগড়হর প্রদেশে পাকিস্তান সীমান্ত লাগোয়া জেলা আচিনে প্রবল বিস্ফোরণে গুহায় গুহায় তৈরি হওয়া গোপন আইএস বাঙ্কার সম্পূর্ণ নষ্ট হয়ে গেল। ভিতরে লুকিয়ে থাকা সব জঙ্গির মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। শুধু মার্কিন নয়, আফগান কর্তৃপক্ষও একই দাবি করেছেন। শুক্রবার কাবুল সূত্রে জানানো হয়েছে, এই বিস্ফোরণে কোনও সাধারণ নাগরিকের ক্ষতি হয়নি।

Advertisement

পাকিস্তান এবং আফগানিস্তানের সীমান্ত লাগোয়া নানগড়হর প্রদেশের প্রায় গোটাটাই পর্বত-সঙ্কুল। উত্তর দিকে রয়েছে হিন্দুকুশ পর্বতমালা। দক্ষিণাংশে রয়েছে সফেদ কুহ বা স্পিন ঘর পর্বতমালা। ফলে আফগানিস্তানের ওই প্রদেশের অনেকটা এলাকাই বেশ দুর্গম এবং গুহা ও সুড়ঙ্গ পথ বিছিয়ে রয়েছে বিস্তীর্ণ অঞ্চল জুড়ে। অজস্র গুহা এবং সুড়ঙ্গকে হাতিয়ার করেই পাক-আফগান সীমান্তবর্তী অচিন জেলাকে নিজেদের স্বর্গরাজ্য বানিয়ে তুলেছিল আইএস। দীর্ঘ দিন ধরেই মার্কিন ও আফগান বাহিনী ওই অঞ্চলে আইএস-এর বিরুদ্ধে যৌথ অভিযান চালাচ্ছিল। কিন্তু অজস্র গুহা এবং সুড়ঙ্গকে কাজে লাগিয়ে আইএস বিস্তীর্ণ অঞ্চল জুড়ে যে টানেল কমপ্লেক্স তৈরি করে ফেলেছিল, সেখানে লুকিয়ে থাকা জঙ্গিদের খুঁজে বার করা সহজ কাজ ছিল না। আকাশপথে বার বার অভিযান চালিয়েও অচিন জেলার আইএস ঘাঁটি ভাঙতে পারছিল না। সুড়ঙ্গের আড়ালে ক্রমশ বাড়ছিল জঙ্গি তৎপরতা। একটি মাত্র দানব-বোমায় বিস্তীর্ণ এলাকা জুড়ে ছড়িয়ে থাকা সেই টানেল কমপ্লেক্স এখন শ্মশান।

দেখুন মোআব বিস্ফোরণের ভিডিও:

Advertisement

বৃহস্পতিবার নানগড়হরের অচিন জেলায় ম্যাসিভ অর্ডন্যান্স এয়ার ব্লাস্ট বা মাদার অব অল বম্বস (মোআব) ফেলেছে আমেরিকা। আফগানিস্তানে মার্কিন কম্যান্ডার জন ডব্লিউ নিকলসন বলেছেন, ‘‘সুড়ঙ্গ আর বাঙ্কারগুলো জঙ্গিদের সুবিধে করে দিচ্ছিল।’’ আর হোয়াইট হাউসের প্রেস সচিব শন স্পাইসারের মন্তব্য, ‘‘জঙ্গিদের অপারেশনের জায়গাটা গুঁড়িয়ে দেওয়া দরকার। তাই দিয়েছি।’’ বৃহস্পতিবার রাত পর্যন্ত অবশ্য স্পষ্ট ছিল না, জঙ্গিদের ঠিক কতটা ক্ষয়ক্ষতি হল। শুক্রবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, ‘‘বোমা হামলার ফলে দয়েশ (আইএস) ঘাঁটি এবং টানেল কমপ্লেক্স ধ্বংস হয়ে গিয়েছে এবং ৩৬ জন জঙ্গির মৃত্যু হয়েছে।’’ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও বলেছেন, ‘‘অভিযান ভীষণ ভাবে সফল।’’

আমেরিকা এর আগে কোনও যুদ্ধক্ষেত্রে এত বড় অপারমাণবিক হামলা চালায়নি। এই হামলার বিষয়ে আগে থেকে আফগান প্রশাসনকে জানিয়ে রাখা হয়েছিল। আফগান প্রেসিডেন্টের দফতর জানিয়েছে, মোআব হামলায় সাধারণ নাগরিকদের যাতে কোনও ক্ষতি না হয়, তার জন্য আগে থেকে প্রস্তুতি নেওয়া হয়েছিল।

আরও পড়ুন: কত বড় বোমা আছে ভারত, চিন, পাকিস্তানের হাতে জানেন কি?

অচিন জেলার প্রশাসক ইসমাইল শিনওয়ারি জানিয়েছেন, মোমান্দ দারা এলাকায় বোমাটি পড়েছিল। তাঁর কথায়, ‘‘এই বিস্ফোরণ ছিল আমার জীবনে দেখা সবচেয়ে বড় বিস্ফোরণ। আকাশছোঁয়া আগুন গোটা এলাকাকে গিলে নিয়েছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement