IMF

আইএমএফ-এর প্রধান উপদেষ্টা হলেন কলকাতায় জন্ম নেওয়া মেয়ে

আইএমএফ-এ যোগ দেওয়ার আগে দীর্ঘ পথ পেরিয়ে এসেছেন গীতা গোপীনাথ। ১৯৭১ সালে কলকাতায় জন্ম তাঁর।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০১৯ ১৪:০৭
Share:

গীতা গোপীনাথ।—ফাইল চিত্র।

ছেড়ে কথা বলেননি নরেন্দ্র মোদীকে। নোটবন্দির তীব্র সমালোচনা করেছিলেন। এ হেন গীতা গোপীনাথই আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের (আইএমএফ)একাদশতম প্রধান অর্থনৈতিক উপদেষ্টা নিযুক্ত হলেন। ভারতীয় বংশোদ্ভূত গীতাই প্রথম মহিলা, যিনি আইএমএফ-এর শীর্ষ পদে বসলেন।

Advertisement

গত সপ্তাহে আইএমএফ-এর দায়িত্ব গ্রহণ করেছেন গীতা গোপীনাথ। যদিও অর্থনীতিবিদ হিসাবে আইএমএফ-এ তাঁর অভিষেক হয় গত বছর অক্টোবরেই। ৩১ ডিসেম্বর আইএমএফ-এর অর্থনৈতিক কাউন্সিলর ও গবেষণা বিভাগের ডিরেক্টর পদ থেকে অবসর নিয়েছেন মরি ওবস্টফেল্ড। তাঁর জায়গায় এলেন ৪৭ বছরের গীতা।

বর্তমানে হার্ভার্ড ইউনিভার্সিটিতে অধ্যাপনা করেন গীতা। ইউনিভার্সিটি গেজেটে সম্প্রতি তাঁর একটি সাক্ষাত্কার প্রকাশিত হয়। তাতে আইএমএফ-এর ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টিন ল্যাগার্দের ভূয়সী প্রশংসা করেন তিনি। জানান, ‘‘আইএমএফ-এর প্রথম মহিলা উপদেষ্টা পদে বসতে চলেছেন তিনি। যার পুরো কৃতিত্বটাই ল্যাগার্দের। নেত্রী হিসাবে তাঁর তুলনা হয় না। সারা বিশ্বের মহিলাদের কাছে অনুপ্রেরণা তিনি।’’

Advertisement

আরও পড়ুন: সুপ্রিম কোর্টে জোর ধাক্কা খেল কেন্দ্র, অলোক বর্মাকে ছুটিতে পাঠানোর নির্দেশ খারিজ​

আইএমএফ-এর দায়িত্ব হাতে পেয়ে কোন বিষয়গুলিকে প্রাধান্য দেবেন তিনি, তা নিয়ে প্রশ্ন করলে গীতা জানান, ‘‘আন্তর্জাতিক বাণিজ্য এবং অর্থনীতিতে এই মুহূর্তে ডলারের প্রাধান্য রয়েছে। ডলারের মাধ্যমেই একে অপরের সঙ্গে লেনদেন চালায় বেশিরভাগ দেশ। কিন্তু আন্তর্জাতিক মূল্য এবং অর্থনৈতিক ব্যবস্থায় তার কী প্রভাব পড়ছে, তা খতিয়ে দেখাই লক্ষ্য আমার।’’

যে বিশ্বায়নের উপর ভর করে অর্থনৈতিক বিপ্লবের স্বপ্ন দেখেছিল সারা বিশ্ব, যাতে শুল্কের পরিমাণ কমিয়ে লেনদেনকেই অগ্রাধিকার দেওয়া হয়। ইদানিং তাতে খানিকটা ভাটা পড়েছে। গত কয়েক মাসে শুল্কের পরিমাণ উল্লেখযোগ্যভাবে বাড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। একইভাবে তাদের পাল্টা জবাব দিয়েছে চিন সহ কিছু দেশ। ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার সিদ্ধান্তেও বাণিজ্যিক নিয়ম-নীতি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। বিগত ৫০-৬০ বছরে এমন পরিস্থিতি দেখা দেয়নি কখনও। যত শীঘ্র সম্ভব তা সেই সমস্যারও সমাধান বের করতে ইচ্ছুক গীতা।

আরও পড়ুন: লাইভ: গাড়িতে ভাঙচুর, বিক্ষোভকারী-পুলিশের ধস্তাধস্তি, বন‌্ধ ঘিরে রাজ্য জুড়ে বিক্ষিপ্ত অশান্তি​

আইএমএফ-এ যোগ দেওয়ার আগে দীর্ঘ পথ পেরিয়ে এসেছেন গীতা গোপীনাথ। ১৯৭১ সালে কলকাতায় জন্ম তাঁর। মা-বাবা কেরলেতবে বেড়ে ওঠা মহীশূরে। দিল্লির লেডি শ্রীরাম কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক হন তিনি। দিল্লি স্কুল অফ ইকনমিকস থেকে স্নাতকোত্তর পর্যায়ের পড়াশোনা শেষ করেন। অর্থনীতিতে ডক্টরেট করেন ইউনিভার্সিটি অফ ওয়াশিংটন এবং প্রিন্সটন ইউনিভার্সিটি থেকে। ২০১০ সালে হার্ভার্ডের অর্থনীতি বিভাগের স্থায়ী অধ্যাপিকা নিযুক্ত হন গীতা। ২০১৬ সালে পিনারাই বিজয়নের কেরল সরকারের অর্থনৈতিক উপদেষ্টা করা হয় তাঁকে। তাঁর স্বামী ইকবাল ধালিওয়াল ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির অর্থনৈতিক বিভাগের আব্দুল লতিফ জামিল পভার্টি অ্যাকশন ল্যাবের এক্সিকিউটিভ ডিরেক্টর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন