যৌন হেনস্থা রুখতে নিয়ম বদল গুগ্‌লে

এত দিন কেউ যৌন হেনস্থার অভিযোগ জানালে, প্রাথমিক ভাবে কথা বলে সমস্যা মিটিয়ে নেওয়ার প্রস্তাব দেওয়া হত। এমনটাই বাধ্যতামূলক ছিল। অভিযোগকারিনী এক কর্মী দাবি তুলেছিলেন, অবিলম্বে এই প্রক্রিয়া বন্ধ করা হোক।

Advertisement

সান ফ্রান্সিসকো

শেষ আপডেট: ১০ নভেম্বর ২০১৮ ০৩:২৪
Share:

কর্মস্থলে যৌন হেনস্থা রুখতে কড়া ব্যবস্থা নিতে চলেছে গুগ্‌ল।—ছবি রয়টার্স

সংস্থার পুরুষশাসিত সংস্কৃতি বদলের দাবি জানিয়ে এক সপ্তাহ আগেই প্রতিবাদে নেমেছিলেন শীর্ষস্থানীয় ইঞ্জিনিয়ার থেকে প্রায় সব স্তরের কর্মীরা। এ দিন গুগ্‌লের তরফ থেকে আশ্বাস দেওয়া হয়েছে, কর্মস্থলে যৌন হেনস্থা রুখতে কড়া ব্যবস্থা নিতে চলেছে তারা।

Advertisement

গুগ্‌লের সিইও সুন্দর পিচাই নিজে বিষয়টি ই-মেল করে কর্মীদের জানান। তিনি লিখেছেন, ‘‘গুগ্‌লের শীর্ষস্থানীয় সকলে এবং আমি আপনাদের অভিযোগ শুনেছি। প্রত্যেকের কথার গুরুত্বও বুঝেছি। এটাও বুঝতে পেরেছি, অতীতে নেওয়া সমস্ত সিদ্ধান্ত সঠিক ছিল না। তার জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত। এটাও পরিষ্কার, সংস্থার অভ্যন্তরীণ নিয়মে কিছু বদল আনা দরকার।’’

এত দিন কেউ যৌন হেনস্থার অভিযোগ জানালে, প্রাথমিক ভাবে কথা বলে সমস্যা মিটিয়ে নেওয়ার প্রস্তাব দেওয়া হত। এমনটাই বাধ্যতামূলক ছিল। অভিযোগকারিনী এক কর্মী দাবি তুলেছিলেন, অবিলম্বে এই প্রক্রিয়া বন্ধ করা হোক। নিয়ম বদলে এ বার থেকে বিষয়টিকে বিকল্প ব্যবস্থা হিসেবে রাখা হচ্ছে। কেউ চাইলে প্রথম থেকেই সমঝোতার পথ বন্ধ করতে পারেন। তা ছাড়া, যৌন হেনস্থার মামলায় সংস্থার অন্তর্তদন্তের রিপোর্ট এ বার থেকে প্রত্যেক কর্মীকে জানানো হবে। সহকর্মীদের সঙ্গে আচরণ সংযত রাখতে এখন থেকে প্রত্যেক বছর প্রশিক্ষণ দেওয়া হবে। আগে এই প্রশিক্ষণ এক বছর অন্তর হত। কেউ খারাপ ফল করলে, তিনি যত উচ্চপদস্থই হোন না কেন, তাঁর বার্ষিক রিপোর্টে ‘লাল দাগ’ পড়বে।

Advertisement

সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন