Coronavirus

করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে আমেরিকায় বাড়ছে সমস্যা, নজর রাখছে প্রশাসন

যে হিসাব প্রশাসনের পক্ষ থেকে দেওয়া হয়েছে, তাতে বলা হয়েছে গড়ে প্রতি ১০ লক্ষে ১১ জনের শরীরে টিকার পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২১ ১৬:০১
Share:

যে হিসাব প্রশাসনের পক্ষ থেকে দেওয়া হয়েছে, তাতে বলা হয়েছে গড়ে প্রতি ১০ লক্ষে ১১ জনের শরীরে টিকার পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি হচ্ছে।

আমেরিকায় করোনা প্রতিষেধক দেওয়া শুরু হওয়ার পরেই একের পর পার্শ্বপ্রতিক্রিয়ারও খবরও আসছে। আমেরিকার সাধারণ মানুষকে মডার্না ও ফাইজারের করোনা টিকা দেওয়ার প্রকল্প চলছে। তার মধ্যেই আমেরিকার রোগ নিয়ন্ত্রক সংস্থা সিডিসি নজর রাখছে পার্শ্বপ্রতিক্রিয়ার উপর। যাঁদের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিচ্ছে, তাঁদের টিকার দ্বিতীয় ডোজ নিতে নিষেধও করা হচ্ছে প্রশাসনের পক্ষ থেকে।

Advertisement

আমেরিকার সংবাদ মাধ্যমের খবর অনুসারে, সিডিসি এখনও ২৮ জন ‘অ্যানাফেলেক্সিস’ অ্যলার্জিতে আক্রান্তের সন্ধান পেয়েছে, যাঁদের ফাইজারের টিকা নেওয়ার পর শরীরে এই প্রতিক্রিয়া দেখা দিয়েছে। মডার্নার টিকা নেওয়ার পরেও একজনের শরীরে প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

যে হিসাব প্রশাসনের পক্ষ থেকে দেওয়া হয়েছে, তাতে বলা হয়েছে গড়ে প্রতি ১০ লক্ষে ১১ জনের শরীরে টিকার পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি হচ্ছে। সাধারণ ফ্লু টিকার ক্ষেত্রে যে পরিসংখ্যান প্রতি ১০ লক্ষে ১.৩ জন।

Advertisement

বুধবার সিডিসি যে গবেষণার সাপ্তাহিক ফল প্রকাশ করেছে, তাতে দেখা গিয়েছে, ১৪ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বরের মধ্যে ২১ জন অ্যানাফেলেক্সিস রোগীর সন্ধান পাওয়া গিয়েছে। যে রোগীরে এতে আক্রান্ত হচ্ছেন, তার মধ্যে ৭১ শতাংশের শরীরে টিকা নেওয়ার ১৫ মিনিটের মধ্যেই এর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিচ্ছে।

আমেরিকার একটি সংবাদমাধ্যমের খবরে আবার দেওয়া হচ্ছে অন্য তথ্য। সেখানে বলা হয়েছে ৮৬ শতাংশের শরীরে টিকা নেওয়ার আধঘণ্টার মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিচ্ছে। ৮১ শতাংশের ক্ষেত্রে দেখা যাচ্ছে, তাঁদের আগে থেকেই শরীরে অ্যালার্জির ইতিহাস রয়েছে। যাঁরা সবচেয়ে বেশি পরিমাণে অ্যালার্জিতে প্রভাবিত হচ্ছেন, তাঁদের মধ্যে ৯০ শতাংশ মহিলা।

আরও পড়ুন:প্রেসিডেন্ট ভোটে বাইডেনের জয় অনুমোদন কংগ্রেসের, মানলেন ট্রাম্পও

আরও পড়ুন: ক্যাপিটলে হামলা, গোপন সুড়ঙ্গ দিয়ে পালিয়ে বাঁচলেন সেনেটররা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন