Hafiz Saeed

হাফিজের ‘জঙ্গি’ তকমা মোছার চেষ্টা, পাকিস্তান থেকে আবেদন রাষ্ট্রপুঞ্জে

মুম্বই হামলার পর ২০০৮ সালের ডিসেম্বর থেকেই রাষ্ট্রপুঞ্জের ঘোষিত জঙ্গির তালিকায় রয়েছে হাফিজের নাম।

Advertisement

সংবাদ সংস্থা

লাহৌর শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৭ ১৪:৩৩
Share:

হাফিজ সইদ। ফাইল চিত্র।

দিন কয়েক আগেই লাহৌর হাইকোর্টের বিচারপতিদের একটি বোর্ড তাঁকে গৃহবন্দি থেকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছিল। আর এ বার রাষ্ট্রপুঞ্জের জঙ্গি তালিকা থেকে লস্কর ই তৈবার প্রতিষ্ঠাতা তথা ২৬/১১-র মূলচক্রী হাফিজ সইদের নাম প্রত্যাহার করার আবেদন করা হল। সম্প্রতি লাহৌরের একটি ল’ফার্ম সইদের নাম রাষ্ট্রপুঞ্জের জঙ্গি তালিকা থেকে বাদ দেওয়ার জন্য আবেদন জমা দিয়েছে। এ কথার সত্যতা স্বীকার করে পাকিস্তানের প্রাক্তন প্রসিকিউটর জেনারেল নাভিদ রসুল মির্জা জানিয়েছেন, তাঁর সংস্থাই এই আবেদন করেছে রাষ্ট্রপুঞ্জ।

Advertisement

মুম্বই হামলার পর ২০০৮ সালের ডিসেম্বর থেকেই রাষ্ট্রপুঞ্জের ঘোষিত জঙ্গির তালিকায় রয়েছে হাফিজের নাম। যদিও, তার পর পাক প্রশাসন সইদকে গ্রেফতারের বিষয় কোনও পদক্ষেপ করেনি। অবশেষে এ বছরের জানুয়ারি থেকে তাঁকে লাহৌরে গৃহবন্দি করে রাখা হয়। কূটনৈতিক মহলের মতে, মূলত মার্কিন চাপের ফলেই এমন পদক্ষেপ করতে বাধ্য হয়েছিল ইসলামাবাদ। যদিও সে সময় অন্যান্য জঙ্গি, অনুগামীদের সঙ্গে দেখা সাক্ষাতে বিন্দুমাত্র অসুবিধে হয়নি তাঁর। প্রকাশ্যে রীতিমতো সাংবাদিক সম্মেলন করে হুমকি দিতেও শোনা গিয়েছিল সইদকে। এ ভাবে ২৯৭ দিন চলার পর পাক সরকার গৃহবন্দি অবস্থা থেকে মুক্তি দেয় এই জঙ্গি নেতাকে।

আরও পড়ুন: রঘুকে মারল কে? সোশ্যাল মিডিয়ায় এ প্রশ্ন ভাইরাল

Advertisement

আদালতের সেই নির্দেশ নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করেছিল নয়াদিল্লি। ক্ষোভ চেপে রাখেনি হোয়াইট হাউসও। এমনকী, পাকিস্তানের অবিলম্বে হাফিজকে গ্রেফতার করা উচিত বলেও মন্তব্য করে ট্রাম্প প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন