COVID-19

Omicron: ইউরোপে দু’মাসের মধ্যেই অর্ধেকেরও বেশি মানুষ ওমিক্রনে আক্রান্ত হবেন, আশঙ্কা হু-র

ইউরোপ করোনার ডেল্টা রূপের সংক্রমণের শীর্ষে। একই সঙ্গে করোনার নতুন রূপ ওমিক্রনের ঢেউ ইউরোপের পূর্ব থেকে পশ্চিমে ছড়িয়ে পড়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

টোরশাভন, ডেনমার্ক শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২২ ০৯:৫৪
Share:

করোনার নতুন রূপ ওমিক্রনে বিপর্যস্ত ইউরোপ। ছবি: রয়টার্স

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ইউরোপের অর্ধেক জনসংখ্যা করোনার নতুন রূপ ওমিক্রনে আক্রান্ত হবে। এমনই দাবি করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা-র (হু) ইউরোপীয় পরিচালক ডাঃ হান্স ক্লুগে। তিনি বলেন, ‘‘আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে ইউরোপের জনসংখ্যার ৫০ শতাংশেরও বেশি ওমিক্রন সংক্রামিত হবেন।’’

Advertisement

ইউরোপ এবং মধ্য এশিয়ার দেশগুলি তীব্র চাপের মধ্যে রয়েছে কারণ ভাইরাসটি পশ্চিমী দেশগুলি থেকে ধীরে ধীরে ইউরোপের বলকান অঞ্চলে ছড়িয়ে পড়েছে বলেও তিনি জানান।

তিনি আরও যোগ করেছেন যে, ‘‘ইউরোপ করোনার ডেল্টা রূপের সংক্রমণের শীর্ষে। একই সঙ্গে করোনার নতুন রূপ ওমিক্রনের ঢেউ ইউরোপের পূর্ব থেকে পশ্চিমে ছড়িয়ে পড়েছে।’’

Advertisement

প্রতিটি দেশে মহামারি সংক্রান্ত পরিস্থিতি কীরকম ভাবে বদলাবে তা দেশের চিকিৎসার সুযোগসুবিধা, টিকাদানের পরিমাণ এবং আর্থ-সামাজিক প্রেক্ষাপটের উপর নির্ভর করে বলেও তিনি মন্তব্য করেন।

সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে যে, আগের কোভিড রূপগুলির তুলনায় ওমিক্রন রূপের মানুষকে গুরুতর ভাবে অসুস্থ করার সম্ভাবনা কম। কিন্তু ওমিক্রনের সংক্রামক ক্ষমতা খুব বেশি এবং সম্পূর্ণরূপে টিকা পাওয়া ব্যক্তিও ওমিক্রনে আক্রান্ত হতে পারেন।

এই বছরের প্রথম সপ্তাহেই সারা ইউরোপ জুড়ে মোট ৭০ লক্ষ মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। দু’সপ্তাহের ব্যবধানে সংক্রমণের সংখ্যা দ্বিগুণেরও বেশি হয়েছে।

সোমবার, ব্রিটেনে নতুন করে এক লক্ষ ৪২ হাজার ২২৪ জন করোনা আক্রান্ত হয়েছেন এবং ৭৭ জনের মৃত্যু হয়েছে। কোভিডের কারণে কর্মীদের অনুপস্থিতি এবং ক্রমবর্ধমান সংক্রমণের কারণে বেশ কয়েকটি হাসপাতাল পরিস্থিতি সামাল দিতে হিমসিম খাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন