israel

‘গালে চড়’, হিজ়বুল্লা নেতার হুমকি ইজ়রায়েলকে

গত বছর ৭ অক্টোবর হামাস দক্ষিণ ইজ়রায়েলে হামলা চালায়। সেই শুরু হয় গাজ়ার যুদ্ধ। সেই সময় থেকেই ইজ়রােয়ল-লেবানন সীমান্ত উত্তপ্ত।

Advertisement

সংবাদ সংস্থা

গাজ়া শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ২৩:৫৮
Share:

—প্রতীকী ছবি।

দক্ষিণ লেবাননের উপরে যদি এ ভাবেই আক্রমণ চালাতে থাকে ইজ়রায়েল, তা হলে এ বার ‘সত্যিকারের চপেটাঘাত’ কষানো হবে তাদের গালে। ইজ়রায়েলকে এমনই হুমকি দিলেন ইরানের সমর্থনপ্রাপ্ত লেবাননের জঙ্গি গোষ্ঠী হিজ়বুল্লার দ্বিতীয় শীর্ষ নেতা নায়েম কাসেম।

Advertisement

গত বছর ৭ অক্টোবর হামাস দক্ষিণ ইজ়রায়েলে হামলা চালায়। সেই শুরু হয় গাজ়ার যুদ্ধ। সেই সময় থেকেই ইজ়রােয়ল-লেবানন সীমান্ত উত্তপ্ত। সীমান্তবর্তী অঞ্চলে দু’দেশেরই বহু মানুষ প্রাণ হারিয়েছেন। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দক্ষিণ লেবানন। কিছু রিপোর্টে দাবি করা হয়েছে, লেবাননে ইজ়রায়েলি হামলার জেরে নিহত হয়েছেন অন্তত ১৯৫ জন। এর মধ্যে অন্তত ১৪২ জন হিজ়বুল্লা জঙ্গি। অপর একটি সূত্রের তরফে অবশ্য দাবি করা হয়েছে, এই যুদ্ধে অন্তত ১৭০ জন হিজ়বুল্লা জঙ্গি নিহত হয়েছে। ইজ়রায়েলের দিকেও ১৫ জন বাসিন্দা ও সেনাকর্মী নিহত হয়েছেন।

যুদ্ধের জেরে গাজ়ার মতো লেবাননেও ঘর ছাড়া হয়েছেন অন্তত এক লক্ষ মানুষ। সম্প্রতি বেরুটে ঢুকে হামলা চালানোর হুমকি দিয়েছিল ইজ়রায়েল। আমেরিকা অবশ্য সতর্ক করেছে, একই সঙ্গে দুই দেশের বিরুদ্ধে আগ্রাসনে নামা ইজ়রায়েলের পক্ষে ভাল হবে না। সে ক্ষেত্রে ভুগতে হতে পারে বেঞ্জামিন নেতানিয়াহুর সরকারকে। এমনিতেই গাজ়া পরিস্থিতির জন্য বিশ্বের একাংশ কাঠগড়ায় তুলেছে ইজ়রায়েলকে। হামাসের হাতে বন্দি ইজ়রায়েলিদের দেশে ফেরাতে না পেরে ঘরেও বিপাকে পড়েছেন নেতানিয়াহু। তাতেও তিনি নাছোড় বান্দা, জানিয়ে দিয়েছেন, গাজ়া সম্পূর্ণ হামাস-মুক্ত না হওয়া পর্যন্ত যুদ্ধ থামবে না। তিনি এ-ও জানিয়েছেন, যুদ্ধ থামলেও তাঁরা প্যালেস্টাইনকে স্বীকৃতি দেবেন না। এ অবস্থায়, আজ নায়েম বলেছেন, ‘যদি ইজ়রায়েল এই ভাবেই হিংসা চালিয়ে যায়, তা হলে জবাবে তাদের গালে সত্যিকারের চড় কষানো হবে।’ তিনি আরও বলেন, গাজ়ায় আগ্রাসন যখন শেষ হবে, তখনই লেবানন-ইজ়রায়েল সীমান্তে শান্তি ফিরবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন