COVID-19

Hong Kong: দু’হাজার হ্যামস্টার ইঁদুরকে মারতে চলেছে হংকং-এর সরকার! জেনে নিন কেন

পোষ্যদের প্রয়োজনীয় জিনিসপত্রের দোকানের কর্মীর থেকে বেশ কিছু মানুষ আক্রান্ত হওয়ার পরে দোকানের পোষ্যদেরও কোভিড পরীক্ষা করার নির্দেশ দেওয়া হয়।

Advertisement

সংবাদ সংস্থা

হংকং শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২২ ১১:৩১
Share:

ইঁদুরের মাধ্যমে সংক্রমণ রুখতেই এই ব্যবস্থা। ছবি: রয়টার্স

দু’হাজার হ্যামস্টার ইঁদুরকে মারতে চলেছে হংকং-এর সরকার। সেই মর্মে মঙ্গলবার একটি নির্দেশিকাও জারি করা হয়েছে। নির্দেশিকাতে পোষ্যদের চুম্বন করার ব্যাপারেও সতর্ক করা হয়েছে। একটি পোষ্য দোকানে কয়েকটি হ্যামস্টার ইঁদুর করোনা আক্রান্ত হওয়ার পরেই এই সিদ্ধান্ত নিয়েছে ওই দেশের সরকার।

Advertisement

এক পোষ্যদের প্রয়োজনীয় জিনিসপত্রের দোকানের কর্মীর থেকে বেশ কিছু মানুষ আক্রান্ত হওয়ার পরে দোকানের পোষ্যদেরও কোভিড পরীক্ষা করার নির্দেশ দেওয়া হয়। রিপোর্ট আসার পরে দেখা যায় যে, পোষ্যদের মধ্যে ১১ টি হ্যামস্টার ইঁদুর করোনা আক্রান্ত।

হংকং-এর স্বাস্থ্য সচিব সোফিয়া চ্যান একটি সংবাদিক বৈঠকে জানান, গৃহপালিত প্রাণীদের থেকেও মানুষের মধ্যে এই রোগটি ছড়িয়ে পড়তে পারে। তবে কর্তৃপক্ষ পোষা ইঁদুরের আমদানি এবং বিক্রয় নিষিদ্ধ করার জন্য কাজ করছেন বলেও জানিয়েছেন।

Advertisement

কৃষি, মৎস্য ও সংরক্ষণ বিভাগের পরিচালক লেউং সিউ-ফাই লেউং সাংবাদিকদের বলেন,‘‘পোষা প্রাণীর মালিকদের উচিত পশুদের স্পর্শ করার পর হাত ধোয়া। তাদের খাবার বা অন্যান্য জিনিসপত্র দেওয়ার পরও হাত ধোয়া উচিত। পোষ্যদের চুম্বন করাও এড়িয়ে চলা উচিত।’’

কারও কাছে যদি পোষ্য হ্যামস্টার ইঁদুর থাকে তাহলে তাদের বাড়ি থেকে বাইরে নিয়ে আসা যাবে না বলেও নির্দেশিকায় জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন