Houthis

আমেরিকাকে জোরদার জবাবের হুমকি হুথির

পরিস্থিতি সামাল দিতে গত দু’দিন ধরে পাল্টা আক্রমণ হানতে শুরু করেছে ব্রিটেন ও আমেরিকার যৌথ বাহিনী। তাদের হামলায় কিছু হুথি জঙ্গি নিহত হয়েছে, জখম অনেকে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪ ০৮:৩৮
Share:

জো বাইডেন। —ফাইল চিত্র।

প্যালেস্টাইনের সমর্থনে লোহিত সাগরে ভাসমান একের পর এক পণ্যবাহী জাহাজের উপর হামলা চালিয়ে যাচ্ছে ইরান-সমর্থিত ইয়েমেনের হুথি জঙ্গি গোষ্ঠী। হুথিদের এই তাণ্ডবে বাণিজ্যিক ভাবে ব্যস্ততম সমুদ্রপথটি বিপদসঙ্কুল হয়ে উঠেছে। পরিস্থিতি সামাল দিতে গত দু’দিন ধরে পাল্টা আক্রমণ হানতে শুরু করেছে ব্রিটেন ও আমেরিকার যৌথ বাহিনী। তাদের হামলায় কিছু হুথি জঙ্গি নিহত হয়েছে, জখম অনেকে। আমেরিকা দাবি করেছে, হুথিদের অন্তত ২৮টি ঘাঁটি ধ্বংস করেছে তারা। এ অবস্থায় হুথি জঙ্গি গোষ্ঠী আজ হুমকি দিয়েছে, তারাও ‘জোরদার জবাব’ দিতে প্রস্তুত।

Advertisement

সামগ্রিক ভাবেই উত্তপ্ত পশ্চিম এশিয়া। এক দিকে, গাজ়ায় ইজ়রায়েলের হামলা অব্যাহত। সে নিয়ে এমনিতেই রাজনৈতিক ও কূটনৈতিক ভাবে জ্বলছে এই অঞ্চল। অন্য দিকে, লেবানন, সিরিয়া, ইরাককে ব্যবহার করে আমেরিকা-ইউরোপের সঙ্গে আরও বিবাদ বাড়াচ্ছে ইরান। আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, তাঁরা হুথি হামলা নিয়ে একটি গোপন বার্তা পাঠিয়েছেন ইরানকে। তিনি আর কিছু খোলসা করেননি। সাংবাদিকদের কাছে বলেছেন, ‘‘আমরা আলাদা করে ওই বার্তা পাঠিয়েছি। এটা জানি, আমরা তৈরি রয়েছি।’’

গত কাল আমেরিকা একটি রেডার অঞ্চলে হামলা চালায়। তার আগের দিন ইয়েমেনে একাধিক হুথি শিবিরে হামলা চালিয়েছিল ব্রিটিশ ও আমেরিকান সেনা বাহিনী।

Advertisement

হুথি গোষ্ঠীর মুখপাত্র নাসরুলাদিন আমের বলেছেন, ‘‘আমরা এ বারে যে হামলা চালাব, তা কঠিন ও শক্তিশালী হবে। তার প্রতিক্রিয়াও জোরদার হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন