রাফাল হাতে পেলে কতটা শক্তিশালী হবে ভারতীয় বায়ুসেনা

ফ্রান্সের কাছ থেকে রাফাল যুদ্ধবিমান কিনতে চলেছে ভারত। জানুয়ারিতে চুক্তি হতে পারে দু’দেশের। দু’পক্ষই তৎপর প্রত্যাশিত রাফাল চুক্তি নিয়ে। কতটা শক্তিশালী এই সর্বাধুনিক প্রজন্মের যুদ্ধবিমান? কী কী বিশেষত্ব রাফালের? দেখে নেওয়া যাক এক ঝলকে:

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৫ ১৫:১৪
Share:

ফ্রান্সের কাছ থেকে রাফাল যুদ্ধবিমান কিনতে চলেছে ভারত। জানুয়ারিতে চুক্তি হতে পারে দু’দেশের। দু’পক্ষই তৎপর প্রত্যাশিত রাফাল চুক্তি নিয়ে। কতটা শক্তিশালী এই সর্বাধুনিক প্রজন্মের যুদ্ধবিমান? কী কী বিশেষত্ব রাফালের?

Advertisement

দেখে নেওয়া যাক এক ঝলকে:

১. রাফাল হল টুইনজেট। অর্থাৎ দু’টি ইঞ্জিন সম্বলিত যুদ্ধবিমান। এই ধরনের যুদ্ধবিমানে জ্বালানি কম লাগে। ফলে কোনও কারণে একটি ইঞ্জিন বিকল হলেও দুর্ঘটনার সম্ভবনা নেই। নিরাপদেই ফিরতে পারে রাফাল।

Advertisement

২. এয়ার সুপ্রিম্যাসি রাফালের অন্যতম উল্লেখযোগ্য ক্ষমতা। যুদ্ধক্ষেত্রে প্রতিপক্ষের যুদ্ধবিমানকে সব দিক দিয়ে টেক্কা দিয়ে গোটা আকাশসীমায় আধিপত্য কায়েম করাকে কৌশলগত পরিভাষায় এয়ার সুপ্রিম্যাসি বলা হয়। এই এয়ার সুপ্রিম্যাসি কায়েম করতে গোটা বিশ্বে রাফালের জুড়ি মেলা ভার।

৩. ইন্টারডিকশন বা ডিপ এয়ার সাপোর্ট দিতে এই ফরাসি যুদ্ধবিমান অত্যন্ত দক্ষ। যে ভূখণ্ডে আকাশপথে হামলা চালানো হচ্ছে, অনেক ক্ষেত্রেই সেই ভূখণ্ড শত্রুপক্ষের দখলে থাকে। ফলে মাটির খুব কাছাকাছি পৌঁছে হামলা চালানো যায় না। অনেক উঁচু থেকে শত্রুর ঘাঁটি ধ্বংস করতে হয়। রাফাল সেই কাজে খুব দক্ষ।

৪. একই সঙ্গে গ্রাউন্ড সাপোর্ট দেওয়ার ক্ষেত্রেও রাফাল অত্যন্ত পারদর্শী। ভূখণ্ডে যখন সেনাবাহিনী প্রতিপক্ষের মুখোমুখি তখন মাটির কাছাকাছি পৌঁছে প্রতিপক্ষের উপর হামলা চালানোকেই মূলত গ্রাউন্ড সাপোর্ট বলা হয়। ফ্রান্সের তৈরি রাফাল একাধিক যুদ্ধক্ষেত্রে সেই সক্ষমতাও সফলভাবে প্রমাণ করেছে।

৫. এরিয়াল রিকনেসাঁ আধুনিক যুদ্ধের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। এই কথার অর্থ হল প্রতিপক্ষের আকাশসীমায় হানা দিয়ে ভূখণ্ডের অবস্থা দেখে আসা। আকাশ থেকে শক্রুপক্ষের সামরিক পরিকাঠামো এবং প্রস্তুতির ছবি তোলা হয় এরিয়াল রিকনেসাঁ মিশনের মাধ্যমে। তার ভিত্তিতে স্থির করা হয়, কোথায় কোথায় হামলা চালানো দরকার। রাফাল ফাইটার জেট এরিয়াল রিকনেসাঁ-তেও অত্যন্ত দক্ষ।

এত রকম দক্ষতা থাকায় রাফালকে মাল্টি-রোল ফাইটার জেট বলা হয়। যে কোনও আবহাওয়াতেই সমান ক্ষিপ্রতা এই যুদ্ধবিমানের। ৩৬টি রাফাল ভারতের হাতে এলে, ভারতীয় বায়ুসেনা এক ধাক্কায় অনেকটা শক্তি বাড়িয়ে নেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন