Ahmed Massoud

Panjshir: শান্তি আলোচনার জন্য তৈরি, তবে পঞ্জশির থেকে তালিবানকে সরতে হবে আগে, বার্তা মাসুদের

বিগত কয়েক সপ্তাহ ধরে লড়াইয়ের পর তালিবানের দাবি, পঞ্জশিরের একাধিক গুরুত্বপূর্ণ জেলা তারা দখল করে নিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২১ ২২:১৮
Share:

আহমেদ মাসুদ

শান্তি আলোচনার জন্য তিনি প্রস্তুত। তবে তার আগে পঞ্জশির উপত্যকা ও পার্শ্ববর্তী আন্দারব থেকে সরতে হবে তালিবান বাহিনীকে। এ বার বার্তা দিলেন উত্তরের জোট (নর্দার্ন অ্যালায়েন্স)-এর অন্যতম নেতা আহমেদ মাসুদ।
গত ১৫ অগস্ট তালিবান বাহিনী কাবুল দখল করার পর থেকেই প্রবল বিক্রমে ল়ড়াই চালিয়ে এখনও আফগানিস্তানের উত্তরে পঞ্জশির উপত্যকাকে তালিবান-মুক্ত রাখতে সফল হয়েছেন ‘সিংহশাবক’ মাসুদের বাহিনী। গনি সরকারের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ্-র সঙ্গে হাত মিলিয়ে উত্তরে প্রবল প্রতিরোধ গড়ে তুলেছেন তিনি। পঞ্জশিরকে তাদের দখলে আনতে ক্রমাগত হামলা চালিয়ে যাচ্ছে তালিবানও। বিগত কয়েক সপ্তাহ ধরে লড়াইয়ের পর তালিবানের দাবি, পঞ্জশিরের একাধিক গুরুত্বপূর্ণ জেলা তারা দখল করে নিয়েছে। অন্য দিকে, পাল্টা জবাবে উত্তরের জোট জানিয়েছে, এখনও পর্যন্ত তালিবান বাহিনীর এক হাজারেরও বেশি সেনাকে তারা মেরে ফেলেছে।

Advertisement

এই নিয়ে চাপানউতরের মাঝেই আহমেদ মাসুদ বিবৃতি জারি করে বললেন, ‘‘ধর্ম ও নৈতিকতা মেনে তালিবানের সঙ্গে শান্তি আলোচনায় যেতে প্রস্তুত উত্তরের জোট। তালিবান যদি নতুন সরকারে সব বর্গের প্রতিনিধিদের জায়গা দেয়, তা হলে আমরাও তাতে শামিল হতে প্রস্তুত।’’ এর আগেও একাধিক বার আলোচনার বার্তা দিয়েছিলেন মাসুদ। কিন্তু নানা কারণেই তা ভেস্তে গিয়েছে। মাসুদের এই বার্তায় তালিবান কী পদক্ষেপ করে, এখন সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন