Imran Khan Government

ফের বেসুরো পাকিস্তান, সায় দিয়েও ভারত থেকে আমদানি স্থগিত ইমরান খান মন্ত্রিসভার

গত কাল ভারত থেকে ৩০ জুন পর্যন্ত তুলো ও চিনি আমদানিতে সায় দিয়েছিল পাকিস্তানি মন্ত্রিসভার আর্থিক সমন্বয় কমিটি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি ও ইসলামাবাদ শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২১ ০৬:৫৩
Share:

ফাইল চিত্র

নরম সুরের পরে হঠাৎ পরিবর্তন। গত কাল ভারত থেকে ৩০ জুন পর্যন্ত তুলো ও চিনি আমদানিতে সায় দিয়েছিল পাকিস্তানি মন্ত্রিসভার আর্থিক সমন্বয় কমিটি। আজ ইমরান খান সরকার জানাল, ভারত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা না ফেরানো পর্যন্ত ওই সিদ্ধান্ত স্থগিত রাখা হয়েছে।

Advertisement

কিছু দিন ধরেই ভারত প্রশ্নে সুর নরম করছে পাকিস্তান। গত কাল ইমরান মন্ত্রিসভার আর্থিক সমন্বয় কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়, ৩০ জুন পর্যন্ত ভারত থেকে চিনি ও তুলো আমদানি করা হবে।

কিন্তু আজ মন্ত্রিসভার বৈঠকের পরে বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি ও অভ্যন্তরীণ মন্ত্রী শেখ রশিদ জানান, ভারত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ফিরিয়ে না আনলে দ্বিপাক্ষিক সম্পর্ক স্বাভাবিক করা কঠিন। পাক সরকারি সূত্রে খবর, মন্ত্রিসভার বৈঠকে মানবাধিকার মন্ত্রী শিরিন মাজ়ারি, শেখ রশিদ, মেহমুদ কুরেশি ও অর্থমন্ত্রী আসাদ উমর ভারত থেকে আমদানির বিরোধিতা করেন। তার ফলে বিষয়টি স্থগিত হয়ে যায়। ভারত সরকার সূত্রে খবর, পাকিস্তান চিনি ও তুলো আমদানি করতেই পারে। এ জন্য অনুমতির প্রয়োজন নেই। কারণ, পাকিস্তানে রফতানির উপরে ভারত কোনও নিষেধাজ্ঞা জারি করেনি।

Advertisement

কূটনৈতিক সূত্রের মতে, ভারতের সঙ্গে সম্পর্ক নিয়ে এখন পাকিস্তানে বিভিন্ন শক্তিকেন্দ্রের মধ্যে মতভেদ দেখা দিয়েছে। জম্মু-কাশ্মীরের বিশে‌ষ মর্যাদা লোপের বিরুদ্ধে ইমরান সরকারের লাগাতার প্রচারে বিশেষ লাভ হয়নি বলে মনে করছে পাক সামরিক বাহিনী। ফলে তারা কিছুটা সুর নরম করার পক্ষপাতী। আবার মৌলবাদীরা ভারত প্রশ্নে সুর নরম করার বিরুদ্ধে সেনা ও সরকারকে চাপ দিচ্ছে। ফলে পাকিস্তানের অবস্থানে স্ববিরোধিতা দেখা দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন