মার্কিন কংগ্রেসে নিন্দার জবাব

কংগ্রেসের সদস্য ছাড়াও মার্কিন বিদেশ দফতরের মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক দফতরের কর্তা অ্যালিস জি ওয়েলস যে রিপোর্টটি জমা গিয়েছেন সেখানেও কাশ্মীর থেকে এনআরসি, পর্যাপ্ত সমালোচনা রয়েছে সব কিছু নিয়েই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০১৯ ০৩:৪১
Share:

ছবি: সংগৃহীত

গত কাল মার্কিন কংগ্রেসের শুনানিতে কাশ্মীর নিয়ে নরেন্দ্র মোদী সরকারের প্রবল সমালোচনার পরে আজ জবাব দিল সাউথ ব্লক। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রভিশ কুমারের কথায়, ‘‘বিষয়টি নিন্দাজনক।’’ তিনি আজ সাংবাদিক সম্মেলনে বলেছেন, ‘‘কংগ্রেসের শুনানিকে কাজে লাগিয়ে কিছু সদস্য জম্মু-কাশ্মীরের মানুষের জীবনের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন। এর থেকেই বোঝা যায় যে ভারতের বহুত্ববাদী সমাজ, সংবিধান নির্দেশিত ব্যক্তি স্বাধীনতা সম্পর্কে তাঁদের কোনও ধারণাই নেই।’’ বিদেশ মন্ত্রকের মুখপাত্রের মতে, ওই মঞ্চকে কাজে লাগিয়ে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ প্রসঙ্গে প্রশ্ন তোলা যেত। কী ভাবে ভারতের বাইরে থেকে আসা সন্ত্রাসবাদ কাশ্মীরিদের জীবন দুর্বিষহ করে তুলেছে তা নিয়ে কিন্তু কোনও কথা বলা হয়নি। গত কাল মার্কিন কংগ্রেসের কমিটিতে কাশ্মীর পরিস্থিতি নিয়ে ভারতের সমালোচনা করেন ব্র্যাড শেরমান, ইলান ওমরের মতো কংগ্রেস সদস্যেরা।

Advertisement

কংগ্রেসের সদস্য ছাড়াও মার্কিন বিদেশ দফতরের মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক দফতরের কর্তা অ্যালিস জি ওয়েলস যে রিপোর্টটি জমা গিয়েছেন সেখানেও কাশ্মীর থেকে এনআরসি, পর্যাপ্ত সমালোচনা রয়েছে সব কিছু নিয়েই। পাশাপাশি অবশ্য এটাও বলা হয়েছে যে পাকিস্তান ধারাবাহিক সন্ত্রাস চালিয়ে যাওয়ার কারণে ভারতের সঙ্গে সে দেশের আস্থা তৈরি করা সম্ভব হচ্ছে না।

এনআরসি, দলিত এবং সংখ্যালঘু নির্যাতন নিয়ে অ্যালিসের করা সমালোচনাকে অবশ্য কিছুটা এড়িয়েই যেতে চেয়েছে সাউথ ব্লক। এনআরসি প্রসঙ্গ নিয়ে রভিশের বক্তব্য, ‘‘আমরা দেখেছি যে এনআরসি-র প্রসঙ্গ উত্থাপন করা হয়েছে। কিন্তু এটা গোটা দক্ষিণ এশিয়া এবং মধ্য এশিয়া নিয়ে তৈরি করা রিপোর্ট। সব দেশেরই বিভিন্ন বিষয় ছুঁয়ে যাওয়া হয়েছে। এটা মার্কিন প্রশাসনের বিশ্লেষণ। এনআরসি নিয়ে আমাদের অবস্থান আমেরিকাকে জানিয়েও দেওয়া হয়েছে।’’ জম্মু-কাশ্মীরের পরিস্থিতি নিয়েও ওয়াশিংটনকে ভারতের অবস্থান ধারাবাহিক ভাবে জানানো হচ্ছে বলে মন্তব্য করেছেন মুখপাত্র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন