NASA Space Mission

চাঁদে মহাকাশযান পাঠাচ্ছে নাসা, বড় দায়িত্বে ভারতীয় বংশোদ্ভূত সুবাসিনী

নাসা জানিয়েছে, এই প্রোগ্রামে স্পেস লঞ্চ সিস্টেম (এসএলসি) ও ওরিয়ন রকেটের মাধ্যমে চাঁদে মহাকাশচারীদের পাঠানোর পরিকল্পনা রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুন ২০২১ ১৩:২৮
Share:

সুবাসিনী আইয়ার ছবি: টুইটার থেকে।

চাঁদে আবার মহাকাশযান পাঠাতে চলেছে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এই প্রকল্পে বড় দায়িত্বে রয়েছেন একজন ভারতীয় বংশোদ্ভূত মহিলা ইঞ্জিনিয়ার। তাঁর নাম সুবাসিনী আইয়ার। ভারতের কোয়েম্বত্তুরে জন্ম সুবাসিনীর। গত ২ বছর ধরে নাসার এই প্রকল্পের সঙ্গে যুক্ত তিনি।

Advertisement

এই প্রসঙ্গে সুবাসিনী এক সর্বভারতীয় সংবাদ সংস্থাকে বলেছেন, ‘‘আমরা ৫০ বছর আগে শেষ বার চাঁদে পা দিয়েছিলাম। তাই আমরা আবার চাঁদে মহাকাশচারীদের নিয়ে যাওয়ার পরিকল্পনা করছি। এই প্রজেক্টের প্রাথমিক স্তর থেকে নাসাকে যে কোনও ধরনের সাহায্য করা আমাদের দায়িত্ব।’’

নাসার এই প্রকল্পের নাম ‘আর্টেমিস লুনার এক্সপ্লোরেশন’। এই প্রোগ্রামে নতুন প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। নাসা জানিয়েছে, স্পেস লঞ্চ সিস্টেম (এসএলসি) ও ওরিয়ন রকেটের মাধ্যমে চাঁদে মহাকাশচারীদের পাঠানোর পরিকল্পনা রয়েছে। অর্থাৎ চাঁদে ২টি মহাকাশযান পাঠানোর পরিকল্পনা নিয়েছে নাসা। এই প্রোগ্রামের মাধ্যমে চাঁদের অনেক অজানা তথ্য খুঁজে বের করার চেষ্টা করা হবে বলেই জানিয়েছে নাসা।

Advertisement

আর্টেমিস ১ মিশনে মহাকাশচারী ছাড়াই স্পেস লঞ্চ সিস্টেম ও ওরিয়নকে মহাকাশে পাঠানোর পরিকল্পনা নিয়েছে নাসা। আর্টেমিস ২ মিশনে মহাকাশচারী নিয়ে এই ২ যানকে পাঠানো হবে মহাকাশে। ২০২৪ সালের মধ্যে আর্টেমিস ৩ মিশনের মাধ্যমে চাঁদে মহাকাশচারী পাঠানোর পরিকল্পনা করছে নাসা। আর সেই প্রোগ্রামে বড় দায়িত্বে রয়েছেন সুবাসিনী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন