Donald Trump

‘ভারত আমাদের সঙ্গে ভাল ব্যবহার করে না’, সফরের আগে সুর কাটল ট্রাম্পের মন্তব্য

ভারতকে ‘শুল্কের রাজা’ বলে আগেও সম্বোধন করেছেন ট্রাম্প।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২০ ১১:২৯
Share:

সফরের আগে হঠাত্ই বিরূপ মন্তব্য করলেন ট্রাম্প। ফাইল চিত্র।

ভারতকে ‘শুল্কের রাজা’ বলে আগেও সম্বোধন করেছেন তিনি।এ বার সরাসরি জানিয়ে দিলেন, বাণিজ্য ক্ষেত্রে ভারত তাঁদের সঙ্গে ভাল ব্যবহার করেন না। আগামী সপ্তাহেই ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সে নিয়ে যুদ্ধকালীন তৎপরতায় প্রস্তুতি চলছে। তার আগে তাঁর এমন মন্তব্যে কার্যতই অস্বস্তিতে সাউথ ব্লক।

Advertisement

আগামী ২৪ এবং ২৫ ফেব্রুয়ারি স্ত্রী মেলানিয়াকে নিয়ে দু’দিনের ভারত সফরে আসছেন। তাঁর উপস্থিতিতে দু’দেশের মধ্যে একাধিক চুক্তি হওয়ার কথা। কিন্তু নানা বিষয়ে মতানৈক্য ধরা পডেছে দু’দেশের মধ্যে। যেমন, দিল্লি চায় ভারতীয় ইস্পাত এবং অ্যালুমিনিয়াম পণ্যের উপর থেকে শুল্ক প্রত্যাহার করুক ওয়াশিংটন। বিনা শুল্কে মার্কিন বাজারে নির্দিষ্ট কিছু ভারতীয় পণ্যকে ঢুকতে দেওয়া হোক।

একই ভাবে ভারতে স্বাধীন ভাবে কৃষিজাত পণ্য এবং চিকিৎসা যন্ত্রাংশের ব্যবসা করতে চায় মার্কিন সরকার। ডিজিটাল পণ্য-সহ তাদের একাধিক পণ্য থেকে ভারত শুল্ক প্রত্যাহার করুক, এমনটাও দাবি তাদের। অতীতেও এ নিয়ে ভারতের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন ট্রাম্প। মার্কিন বাজারে ভারত বিশেষ সুযোগ সুবিধা ভোগ করলেও, ভারতীয় বাজারে মার্কিন পণ্যকে শুল্কছাড় দেওয়া হয় না বলে অভিযোগ করেছিলেন তিনি। মঙ্গলবার প্রিন্স জর্জ কাউন্টি-তে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েও একই কথা বলেন ট্রাম্প। তিনি বলেন, ‘‘ভারত আমাদের সঙ্গে ভাল ব্যবহার করে না।’’

Advertisement

আরও পড়ুন: করোনা: ওষুধের সঙ্কট তৈরি হবে না এখনই, কেন্দ্রকে আশ্বাস শিল্প মহলের​

এর পাশাপাশি, ভারতের সঙ্গে দ্রুত বড় ধরনের বাণিজ্য চুক্তি নিয়েও সংশয় প্রকাশ করেনডোনাল্ড ট্রাম্প। জানিয়ে দেন, ভারতের জন্য বড় কিছু ভেবে রেখেছেন তিনি। তবে নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের আগে তাতে সিলমোহর পড়ার কোনও সম্ভাবনা প্রায় নেই।ট্রাম্প বলেন, ‘‘ভারতের সঙ্গে বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হতেই পারে। বড় কিছু ভেবে রেখেছি আমি। তবে তা আপাতত ভবিষ্যতের জন্য বাঁচিয়ে রাখছি।’’

অন্য দিকে, দু’দেশের মধ্যে প্রস্তাবিত বাণিজ্য চুক্তির মূল সুরটি বাঁধতে ট্রাম্পের আগেই ভারতে এসে পৌঁছনোর কথা ছিল মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথিজ়ারের। সেই মতো বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়ালের সঙ্গে ফোনে একাধিক বার কথাও হয়েছে তাঁর। কিন্তু তাতেও দু’দেশের মধ্যে কাঁটা হয়ে থাকা সমস্যাগুলির সমাধানসূত্র বেরোয়নি। পরিস্থিতি এমন জায়গায় দাঁড়িয়েছে যে, লাইথিজ়ারের ওই প্রস্তাবিত সফরই অনিশ্চিত হয়ে দাঁড়িয়েছে। সেই কারণে বাণিজ্য চুক্তি ঘিরেও ধোঁয়াশা তৈরি হয়েছে।

আরও পড়ুন: ইন্টারনেট বন্ধ, তবু বেরিয়েই গেল প্রশ্ন​

এই পরিস্থিতি থেকে বেরিয়ে এসে আদৌ দু’দেশের মধ্যে কোনও চুক্তি হওয়া সম্ভব কি না জানতে চাইলে ট্রাম্প বলেন, ‘‘ভারতের সঙ্গে একটা বড় চুক্তির পরিকল্পনা রয়েছে আমাদের। চুক্তি হবেই। তবে তা নির্বাচনের আগে সম্ভব হবে কি না জানি না।’’

তবে বাণিজ্য চুক্তি নিয়ে সংশয় প্রকাশ করলেও, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূয়সী প্রশংসা করেছেন ট্রাম্প। ভারতীয় প্রধানমন্ত্রীকে তিনি খুব পছন্দ করেন বলে জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন