Qatar Death Penalty

কাতারে আট নৌসেনার মৃত্যুদণ্ডের শাস্তির বিরুদ্ধে আবেদন জানাল ভারত

বৃহস্পতিবার বিদেশ মন্ত্রক জানিয়েছে, কাতারের আদালত যে রায় দিয়েছে, তা নিয়ে ভারতের আইনি দলের সঙ্গে আলোচনা করা হয়েছে। তার পরেই সাজার বিরুদ্ধে আবেদন জানিয়েছে নয়াদিল্লি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ১৯:১৫
Share:

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। —ফাইল চিত্র।

কাতারে মৃত্যুদণ্ড প্রাপ্ত প্রাক্তন নৌসেনাদের সাজার বিরুদ্ধে আবেদন জানাল ভারত। কাতারের আদালতে আবেদন জানানো হয়েছে। বিদেশ মন্ত্রক জানিয়েছে, সমস্ত আইনি দিক খতিয়ে দেখে এ বিষয়ে পদক্ষেপ করা হয়েছে। কাতারের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে নয়াদিল্লি।

Advertisement

আট জন প্রাক্তন ভারতীয় নৌসেনা কর্তা কাতারে মৃত্যুদণ্ডের সাজা পেয়েছেন। নিম্ন আদালত ওই সাজা শুনিয়েছে তাঁদের। তাঁদের বিরুদ্ধে ইজ়রায়েলের হয়ে চরবৃত্তির অভিযোগ রয়েছে। ২০২২ সালের অগাস্ট মাসে আট জনকে গ্রেফতার করা হয়। তার পর থেকে কাতারের জেলেই বন্দি অভিযুক্ত ভারতীয়েরা। গত মাসে নিম্ন আদালত তাঁদের মৃত্যুদণ্ডের সাজা দিয়েছে।

বৃহস্পতিবার বিদেশ মন্ত্রক জানিয়েছে, কাতারের আদালত যে রায় দিয়েছে, তা নিয়ে ভারতের আইনি দলের সঙ্গে আলোচনা করা হয়েছে। সব আইনগত দিক বিবেচনা করে মন্ত্রক একটি আবেদন জানিয়েছে। কাতারের সঙ্গে যোগাযোগ রাখা হয়েছে। সাজাপ্রাপ্তদের পরিবারের সঙ্গেও যোগাযোগ রেখেছে সরকার।

Advertisement

কাতারের আট প্রাক্তন নৌসেনাকর্তাকে যত দূর সম্ভব আইনি এবং দূতাবাস সংক্রান্ত সাহায্য করা হবে বলে আরও এক বার আশ্বাস দিয়েছে নয়াদিল্লি। তবে এই মামলার গুরুত্ব এবং সংবেদনশীল প্রকৃতির কথা মাথায় রেখে এ বিষয়ে বেশি জল্পনা, চর্চা না করার অনুরোধ করেছে বিদেশ মন্ত্রক।

কাতারে মৃত্যুদণ্ড প্রাপ্ত প্রাক্তন নৌসেনা কর্তারা হলেন, ক্যাপ্টেন নবতেজ সিংহ গিল, ক্যাপ্টেন বীরেন্দ্র কুমার বর্মা, ক্যাপ্টেন সৌরভ বশিষ্ঠ, কমান্ডার অমিত নাগপাল, কমান্ডার পূর্ণেন্দু তিওয়ারি, কমান্ডার সুগুণাকর পাকালা, কমান্ডার সঞ্জীব গুপ্তা এবং নাবিক রাজেশ। কাতারের সেনাবাহিনীকে প্রশিক্ষণ দেওয়ার কাজে নিযুক্ত বেসরকারি সংস্থায় কর্মরত ছিলেন নৌসেনার অবসরপ্রাপ্ত এই আট আধিকারিক। তাঁদের মৃত্যুদণ্ডের বিরুদ্ধে কাতারের উচ্চ আদালতে আবেদন জানানোর নিয়ম রয়েছে। সেই নিয়মেই আবেদন করেছে ভারত সরকার। কোনও আবেদন জানানো না হলে নিম্ন আদালতের রায়ই কার্যকর হত। কাতারের রাজার দরবারে সাজাপ্রাপ্তদের পরিবারের তরফেও আলাদা করে আবেদন জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন