Russia

রাষ্ট্রপুঞ্জে রাশিয়ার বিরুদ্ধে গেল না ভারত, ইউক্রেনের চার অঞ্চল অন্তর্ভুক্ত করে নিয়েছে মস্কো

রাষ্ট্রপুঞ্জে আমেরিকা-সহ পশ্চিমি দেশগুলি মস্কোর দাবির বিরোধিতা করেছিল। এই গণভোটকে তারা ‘ভুয়ো’ বলে দাবি করেছিল। কিন্তু ভারত নীরব থেকেছে। তারা এখনও রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়নি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ০৭:৫৫
Share:

রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়নি ভারত। ছবি: সংগৃহীত।

ইউক্রেনের চারটি অঞ্চল রাশিয়ার অন্তর্ভুক্ত করার কথা ঘোষণা করেছে মস্কো। আমেরিকা এই রুশ আগ্রাসনের তীব্র বিরোধিতা করেছে। কিন্তু রাষ্ট্রপুঞ্জে এখনও ভারত রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়নি। যা নিয়ে আন্তর্জাতিক রাজনীতিতে চর্চা শুরু হয়েছে।

Advertisement

ইউক্রেনের ডনেৎস্ক, লুহানস্ক, জ়াপোরিজিয়া ও খেরসন— এই চার অঞ্চলকে শুক্রবার আনুষ্ঠানিক ভাবে রাশিয়ার অন্তর্ভুক্ত করার কথা ঘোষণা করা হয়েছে। কিছু দিন আগে মস্কো দাবি করেছিল, এই চারটি অঞ্চলেই গণভোটে রাশিয়ার জয় হয়েছে। রাষ্ট্রপুঞ্জে আমেরিকা-সহ পশ্চিমি দেশগুলি মস্কোর এই দাবির বিরোধিতা করেছিল। এই গণভোটকে তারা ‘ভুয়ো’ বলেও দাবি করেছিল। কিন্তু বরাবরের মতো ভারত নীরব থেকেছে।

এ প্রসঙ্গে আমেরিকা এবং আলবেনিয়ার উত্থাপিত একটি প্রস্তাবের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রপুঞ্জে ভারতের প্রতিনিধি রুচিরা কম্বোজ জানান, ইউক্রেনের ঘটনাপ্রবাহ সম্প্রতি যে দিকে মোড় নিয়েছে, ভারত তাতে গভীর ভাবে চিন্তিত। ভারত বরাবর শান্তি ও সম্প্রীতির পক্ষে রয়েছে বলেও জানান তিনি।

Advertisement

তবে রাশিয়ার বিরুদ্ধে আনা প্রস্তাবে ভোট দেয়নি ভারত। ভারত ছাড়াও ওই প্রস্তাবটিতে ভোট দেওয়া থেকে বিরত থেকেছে চিন, ব্রাজিল এবং গাবন। মোট দশটি দেশ রাশিয়া-বিরোধী প্রস্তাবে ভোট দিয়েছে। তবে এ ক্ষেত্রে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে বিশেষ ক্ষমতা বা ভেটো প্রয়োগ করেছে মস্কো।

শুক্রবার বিবিসির রিপোর্টে দাবি করা হয়েছে, মস্কোয় পুতিন জানিয়েছেন, খেরসন, জ়াপোরিজিয়া, ডনেৎস্ক, লুহানস্ক— এই চার অঞ্চলের বাসিন্দারা এখন থেকে রাশিয়ার নাগরিক। তিনি আরও বলেন, ‘‘মানুষ নিজেদের পছন্দের কথা জানিয়েছে। এটা লক্ষ লক্ষ মানুষের ইচ্ছা।’’ পুতিনের আরও দাবি, ওই অঞ্চলের বাসিন্দাদের রাশিয়ার প্রতি ‘ভালবাসা’ রয়েছে। আর এই সংযুক্তিকরণ ‘স্থায়ী’ বলেও জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন