Narendra Modi

I2U2 Group Summit: ভারত, ইজরায়েল, আমিরশাহিকে নিয়ে আমেরিকার নয়া গোষ্ঠী, জুনেই হবে প্রথম বৈঠক

গোষ্ঠীর নাম দেওয়া হয়েছে ‘আই২ইউ২’। জুলাইয়ে ভার্চুয়াল মাধ্যমে গোষ্ঠীর বৈঠকে প্রথম বার মিলিত হবেন মোদী, বেনেট, মহম্মদ বিন জায়েদ এবং বাইডেন।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ১৫:১৫
Share:

ইউএই-র প্রেসিডেন্ট মহম্মদ বিন জায়েদ নাহয়ান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ইজরায়েলের প্রধানমন্ত্রী নেফতালি বেনেট ও আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। (বাঁ দিক থেকে) ফাইল ছবি।

আমেরিকার মিত্র শক্তিগুলোকে আবার কার্যকরী করে তুলতে দৌত্য শুরু করে দিল হোয়াইট হাউস। আগামী মাসেই ভারত, ইজরায়েল, সংযুক্ত আরব আমিরশাহি (ইউএই)-কে নিয়ে প্রথম বার চতুর্দেশীয় শীর্ষ সম্মেলন বসতে চলেছে। তাতে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের পাশাপাশি ভারতের প্রতিনিধিত্ব করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ইজরায়েলের হয়ে থাকবেন সে দেশের প্রধানমন্ত্রী নেফতালি বেনেট এবং সংযুক্ত আরব আমিরশাহির প্রেসিডেন্ট মহম্মদ বিন জায়েদ নাহয়ান। এই গোষ্ঠীর নাম দেওয়া হয়েছে ‘আই২ইউ২’।

Advertisement

আগামী মাসেই ভার্চুয়াল মাধ্যমে প্রথম বার গোষ্ঠীর বৈঠকে মুখোমুখি হবেন মোদী, বেনেট, মহম্মদ বিন জায়েদ এবং বাইডেন। আলোচ্য সূচিতে থাকবে খাদ্য সুরক্ষা সঙ্কট-সহ পারস্পরিক সহযোগিতার অন্যান্য ক্ষেত্র।

আমেরিকার বিদেশ মন্ত্রকের মুখপাত্র নেড প্রাইস মঙ্গবারের সাংবাদিক বৈঠকে বলেন, ‘‘এই ভার্চুয়াল শীর্ষ বৈঠকের নাম দেওয়া হয়েছে ‘আই২ইউ২’। ১৩ থেকে ১৬ জুলাই প্রেসিডেন্ট বাইডেনের পশ্চিম এশিয়ার সফর চলাকালীনই প্রথম বার এই বৈঠকে মুখোমুখি হবেন চার রাষ্ট্রপ্রধান। প্রেসিডেন্ট বাইডেন এই বৈঠকের মধ্যে দিয়ে অন্য তিন নেতার সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা করতে উৎসুক।’’

Advertisement

কিন্তু ভারত কেন? তারও জবাব দিয়েছেন নেড। তিনি বলেন, ‘‘ভারতে উপভোক্তা বা গ্রাহকের বিপুল বাজার। পাশাপাশি ভারত উচ্চপ্রযুক্তি এবং অত্যধিক চাহিদাসম্পন্ন পণ্য উৎপাদনের ক্ষেত্রেও বিশিষ্ট স্থানে। তাই, এই ক্ষেত্রগুলোতে এই দেশগুলি এক সঙ্গে কাজ করতে পারে। প্রয়োজন অনুযায়ী, প্রযুক্তি, বাণিজ্য, জলবায়ু অথবা কোভিড ১৯-এর বিরুদ্ধে লড়াই নিয়েও পারস্পরিক মত বিনিময় হতে পারে। এমনকি, প্রতিরক্ষা ক্ষেত্রে নিয়েও আলোচনা সম্ভব।’’

প্রসঙ্গত, ১৩ জুলাই থেকে তিন দিনের পশ্চিম এশিয়া সফর শুরু করছেন বাইডেন। তিনি যাবেন, ইজরায়েল, ওয়েস্ট ব্যাঙ্ক এবং সৌদি আরবে। সেই সফর চলাকালীনই ‘আই২ইউ২’ শীর্ষ সম্মেলনে অন্য তিন দেশের প্রধানের সঙ্গে মিলিত হবেন তিনি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন