International News

দাভোসে কাশ্মীর তোলায় ইমরানের কড়া সমালোচনা বিদেশ মন্ত্রকের

বলা হল, দুই পরমাণু শক্তিধর দেশের মধ্যে উত্তেজনা কমানোর জন্য আন্তর্জাতিক হস্তক্ষেপের ডাক না দিয়ে পাকিস্তান বরং নিজের ভূখণ্ডে ঘাঁটি গেড়ে থাকা সন্ত্রাসবাদী সংগঠনগুলির দমনে কড়া ব্যবস্থা নিক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২০ ১৮:০৫
Share:

পাক প্রধানমন্ত্রী ইমরান খান ও বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার। - ফাইল ছবি।

সুইৎজারল্যান্ডের দাভোসে ‘ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম’-এর অধিবেশনে কাশ্মীর প্রসঙ্গ তোলায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের কড়া সমালোচনা করল ভারত। বিদেশ মন্ত্রকের তরফে বলা হল, দুই পরমাণু শক্তিধর দেশের মধ্যে উত্তেজনা কমানোর জন্য আন্তর্জাতিক হস্তক্ষেপের ডাক না দিয়ে পাকিস্তান বরং নিজের ভূখণ্ডে ঘাঁটি গেড়ে থাকা সন্ত্রাসবাদী সংগঠনগুলির দমনে কড়া ব্যবস্থা নিক।

Advertisement

দিল্লিতে বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, ‘‘দাভোসে ইমরান খান যে কাশ্মীর ইস্যু তুলেছেন, তার মধ্যে নতুনত্ব কিুছু নেই। ওঁর মন্তব্যই বোঝাচ্ছে, উনি দ্রুত হতাশ হয়ে পড়ছেন আর তাই আরও নাছোড় হয়ে উঠেছেন। কিন্তু গোটা বিশ্ব এখন শুধুই তাঁর দ্বিচারিতা দেখছে। এক দিকে ইসলামাবাদ সন্ত্রাসবাদের শিকার হওয়ার ভান করছে, অন্য দিকে ভারত-সহ বিভিন্ন দেশে যারা সন্ত্রাসবাদী কার্যকলাপ চালাচ্ছে, তাদের মদত দিয়ে যাচ্ছে।’’

রবীশ এও জানিয়েছেন, কাশ্মীর নিয়ে পাকিস্তানের সর্বত্র ‘গেল গেল’ রব তোলার চেষ্টাও ভেস্তে যাচ্ছে। রবীশের বক্তব্য, ‘‘কাশ্মীর নিয়ে আমাদের অবস্থান দীর্ঘ দিন ধরেই এক রয়েছে। তা বদলায়নি। তার ধারাবাহিকতাও ক্ষুণ্ণ হয়নি। আমরা আগেও বহু বার বলেছি, এখনও বলছি, কাশ্মীর একটি দ্বিপাক্ষিক ইস্যু। আর সেটা ভারত আর পাকিস্তানকে আলোচনায় বসেই মেটাতে হবে। কোনও তৃতীয় পক্ষকে ডাকাডাকি করলে চলবে না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন