চিনকে চাপে রাখতে তিন দেশের কথা

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনা একাধিপত্যের বিরুদ্ধে গত কয়েক বছর ধরেই প্রতিরোধ তৈরি করা শুরু হয়েছে। এক দিকে পূর্ব এশিয়ার দেশগুলির সঙ্গে যোগাযোগ রেখে, অন্য দিকে আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়ার সঙ্গে চর্তুদেশীয় অক্ষ গড়ে ভারত এই বিরোধিতার ভরকেন্দ্রে রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুন ২০১৯ ০১:২৬
Share:

‘খোলামেলা’ ও ‘শান্তিপূর্ণ’ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গড়ার লক্ষ্যে আজ জি-২০-র পার্শ্ববৈঠকে মিলিত হলেন ভারত, আমেরিকা এবং জাপানের তিন রাষ্ট্রনেতা। পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানিয়েছেন, আলোচনা ফলপ্রসূ হয়েছে। ভারত এই ত্রিদেশীয় গোষ্ঠীকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে।

Advertisement

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনা একাধিপত্যের বিরুদ্ধে গত কয়েক বছর ধরেই প্রতিরোধ তৈরি করা শুরু হয়েছে। এক দিকে পূর্ব এশিয়ার দেশগুলির সঙ্গে যোগাযোগ রেখে, অন্য দিকে আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়ার সঙ্গে চর্তুদেশীয় অক্ষ গড়ে ভারত এই বিরোধিতার ভরকেন্দ্রে রয়েছে। বিষয়টি নিয়ে বেজিং এর সঙ্গে ঠান্ডা লড়াই চলছে নয়াদিল্লির। আজকের বৈঠকে অস্ট্রেলিয়া না থাকলেও এই ত্রিদেশীয় আলোচনাকে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করছে কূটনৈতিক বিশ্ব। এই অঞ্চলে
সংযোগ, পরিকাঠামো, শান্তি ও নিরাপত্তা সুরক্ষিত রাখার প্রশ্নে তিন দেশ কাঁধে কাঁধ দিয়ে সহযোগিতা করবে বলে জানানো হয়েছে। বৈঠকের পর নরেন্দ্র মোদী বলেন, ‘‘আজকের ত্রিদেশীয় বৈঠক অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিয়ে সবিস্তার আলোচনা হয়েছে আমাদের। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আমি কৃতজ্ঞ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন