ভারতের সঙ্গে ব্যবসা বাড়াচ্ছে পেন্টাগন

প্রতিরক্ষা বিভাগের আন্ডারসেক্রেটারি এলেন এন লর্ড জানান, আগামী দিনে ইন্দো-মার্কিন প্রতিরক্ষা বাণিজ্য সংক্রান্ত বোঝাপড়া আরও বাড়বে। দু’দেশের বাহিনীর মধ্যে সম্পর্ক ও সহযোগিতাও বৃদ্ধি পাবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অক্টোবর ২০১৯ ০৪:০৩
Share:

—ফাইল চিত্র

আগামী সপ্তাহে নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে ভারত-মার্কিন প্রতিরক্ষা বাণিজ্য ও প্রযুক্তি উদ্যোগ (ডিটিটিআই)-এর বৈঠক। তার আগে শনিবার পেন্টাগন জানিয়েছে, চলতি বছরের শেষে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা বাণিজ্য পৌঁছবে প্রায় ১৮০০ কোটি ডলারে।

Advertisement

প্রতিরক্ষা বিভাগের আন্ডারসেক্রেটারি এলেন এন লর্ড জানান, আগামী দিনে ইন্দো-মার্কিন প্রতিরক্ষা বাণিজ্য সংক্রান্ত বোঝাপড়া আরও বাড়বে। দু’দেশের বাহিনীর মধ্যে সম্পর্ক ও সহযোগিতাও বৃদ্ধি পাবে। ২০০৮ সালে দু’দেশের প্রতিরক্ষা বাণিজ্য প্রায় শূন্যে পৌঁছেছিল। সেখান থেকে চলতি বছরের শেষে ১৮০০ কোটিতে পৌঁছতে পারে

দ্বিপাক্ষিক প্রতিরক্ষা বাণিজ্যের অঙ্ক। নয়াদিল্লিতে আসন্ন ডিটিটিআই বৈঠকের প্রধান দায়িত্বে থাকবেন লর্ড। তাঁর সঙ্গে থাকছেন প্রতিরক্ষা (সুরক্ষা) সচিব অপূর্ব চন্দ্র। গত বছরের অগস্টেই ভারতকে স্ট্র্যাটেজিক ট্রেড অথরিটি টায়ার-১ মর্যাদা দেয় ডোনাল্ড ট্রাম্প সরকার। এর ফলে আমেরিকা থেকে সহজেই সামরিক সরঞ্জাম কিনতে পারবে ভারত। লর্ড জানান, এই ঘটনাতেই স্পষ্ট দু’দেশের প্রতিরক্ষা বাণিজ্যিক সম্পর্ক কেমন। ভবিষ্যতে ভারতেও অস্ত্র উৎপাদনে জোর দেওয়া হবে বলে জানান তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন