Eurasia Group

শীঘ্রই মিলবে মোদী সরকারের বিতর্কিত নীতির কুফল, বলল রিপোর্ট

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২০ ০৪:৪০
Share:

দেশে মোদী-বিরোধিতা চলছেই সমালোচনা বাড়ছে আন্তর্জাতিক স্তরেও।—ছবি পিটিআই।

নরেন্দ্র মোদী সরকারের বিতর্কিত নীতিগুলির ফল চলতি বছরেই পেতে হবে ভারতকে। হুঁশিয়ার করল আমেরিকার প্রভাবশালী ‘রিস্ক অ্যাসেসমেন্ট’ সংস্থা ইউরেশিয়া গ্রুপ। তাদের সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে, ‘‘এমনিতেই ভূকৌশলগত বিচারে ভারত সবচেয়ে বিপদের উপর বসে রয়েছে। তার মধ্যে মোদী এ যাত্রায় অর্থনৈতিক কর্মসূচির বদলে বিতর্কিত সমাজিক নীতি রূপায়ণে ব্যস্ত। চলতি বছরেই এর ফল পেতে হবে। বাড়বে সাম্প্রদায়িকতা। আঞ্চলিক বৈষম্য এবং অস্থিরতা শুরু হবে। ধাক্কা খাবে বিদেশনীতি এবং অর্থনীতি।’’ আমেরিকা, রাশিয়া ও চিনের ভবিষ্যৎ ঝুঁকির বিষয়গুলিকেও চিহ্নিত করেছে এই সংস্থা।

Advertisement

দেশে মোদী-বিরোধিতা চলছেই সমালোচনা বাড়ছে আন্তর্জাতিক স্তরেও। ভাবমূর্তি অক্ষুণ্ণ রাখতে তাই ধারাবাহিক দৌত্য চালানো হচ্ছে কাশ্মীর, এনআরসি এবং নয়া নাগরিকত্ব আইন নিয়ে। কাশ্মীরে মানবাধিকার পরিস্থিতি নিয়ে ডেমোক্র্যাট ও রিপাবলিকান— আমেরিকার উভয় দলের সেনেটররাই সমালোচনায় মুখর হয়েছিলেন। চাপ বাড়ছে ইসলামিক সংগঠন ওআইসি থেকেও। যে কারণে গত কাল ও আজ লাতিন আমেরিকা, এশিয়া, আফ্রিকা ও আমেরিকার ১৫ জন রাষ্ট্রদূতকে কাশ্মীরে নিয়ে গিয়ে উপত্যকার ‘স্বাভাবিক’ পরিস্থিতি তুলে ধরতে হয়েছে কেন্দ্রকে।

বড় চিন্তা অর্থনীতিও। ওই রিপোর্টে বলা হয়েছে, ‘‘মনে হচ্ছে, সামাজিক ও রাজনৈতিক কর্মসূচি বাস্তবায়নে দেশের অর্থনীতির দিকে নজর দেওয়া হচ্ছে না। আর্থিক বৃদ্ধির হার নেমেছে ৪.৫%-এ (ত্রৈমাসিক), যা গত ছ’বছরে সর্বনিম্ন। কাঠামোগত সংস্কারের সুযোগ কম। সামনে বলার মতো কোনও আশার আলোও দেখা যাচ্ছে না।’’ সন্দেহ নেই, ঘরে-বাইরে মোদী সরকারের অস্বস্তি বাড়াল মার্কিন থিঙ্ক-ট্যাঙ্কের এই রিপোর্ট।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন