H1B Visa

ভিসা জালিয়াতির অভিযোগে আমেরিকায় গ্রেফতার ভারতীয়

ক্যালিফোর্নিয়ার সানিভেলের বাসিন্দা কাবুরু। বিভিন্ন সংস্থার সঙ্গে যোগাযোগ ছিল তার।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০১৮ ২০:৩৮
Share:

প্রতীকী চিত্র।

ভিসা জালিয়াতির অভিযোগে আমেরিকায় গ্রেফতার ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি। ৪৬ বছর বয়সী কিশোরকুমার কাবুরু নামে ওই ব্যক্তিকে শুক্রবার বিচারক সুজান ভ্যান কিউলেনের সামনে হাজির করানো হয়। সেখানে তার বিরুদ্ধে এইচ ওয়ান বি ভিসা ও ইমেল জালিয়াতির মামলা দায়ের হয়।

Advertisement

মার্কিন বিচার বিভাগের তরফে একটি বিবৃতিতে বলা হয়, কাবুরু একটি পরামর্শদাতা সংস্থা খুলে আমেরিকার বিভিন্ন সংস্থায় বিদেশি কর্মী সরবরাহ করত। অভিযোগ, তার সংস্থা অন্তত ৪৩ জন সফটঅয়্যার ইঞ্জিনিয়ারের ভিসার আবেদনে জালিয়াতি করেছে। অভিযোগ প্রমাণিত হলে তার ১০ বছরের জেল হতে পারে । দশ দফা ( টেন কাউন্ট) অভিযোগের প্রতি পর্যায়ের জন্য দিতে হতে পারে ২ লক্ষ ৫০ হাজার মার্কিন ডলার করে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১ কোটি ৮২ লক্ষ টাকা। ইমেল জালিয়াতির জন্য ২০ বছর জেল হতে পারে। সে ক্ষেত্রেও প্রতি পর্যায়ে ওই পরিমাণ জরিমানা দিতে হবে।

অভিযোগে বলা হয়েছে, ক্যালিফোর্নিয়ার সানিভেলের বাসিন্দা কাবুরু। বিভিন্ন সংস্থার সঙ্গে যোগাযোগ ছিল তার। সান্টা ক্লারা কাউন্টি সহ বিভিন্ন জায়গার নানা প্রযুক্তি সংস্থায় কর্মী নিয়োগকারী হিসাবে নিজের পরিচয় দিয়েছিল সে। বিদেশ থেকে লোক এনে অস্থায়ী পদগুলি ভর্তির আবেদন জানিয়েছিল।

Advertisement

আরও পড়ুন: ওরা পাথর ছুড়লে গুলি চালাব: ট্রাম্প​

২০০৭ সালের শুরু থেকে মোট চারটি পরামর্শদাতা সংস্থার মালিক এবং সিইও ছিল সে। যার মধ্যে রয়েছে, ‘স্কোপাস কনসাল্টিং গ্রুপ আইএনসি,’ ‘আইটেক অ্যানালিস্ট কর্ক,’ ‘ইনফিনিটি মেথডস কর্প’ এবং ‘ওরিয়ান ইঞ্জিনিয়ার্স ইনকর্পোরেটেড।’

নিজের সংস্থার মাধ্যমে ভুয়ো আবেদন জমা দিত কাবুরু। যাতে এইচ ওয়ান বি ভিসা প্রকল্পের আওতায় সে দেশে গিয়ে কাজ করার অনুমতি পান বিদেশি কর্মীরা। বিনিময়ে তাঁদের থেকে মোটা টাকা নিত। মার্কিন লেবার ও হোমল্যান্ড সিকিওরিটি—এই দুই দফতরেই নাকি ভুয়ো নথিপত্র জমা দিয়েছিল সে। বেশ কিছু জায়গায় বিদেশি কর্মী প্রয়োজন বলে জানিয়েছিল। যদিও বাস্তবে তেমন কোনও পদই খালি ছিল না। এমনকি, বিদেশি কর্মীদের দেওয়া প্রতিশ্রুতিও রাখতে পারেনি সে। মোটা টাকায় ভিসা নিয়ে সে দেশে গিয়ে নাকি মাসের পর মাস বেকার ছিলেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন