ঝুম্পাকে মানবিক স্বীকৃতি ওবামার

তাঁর সাফল্যের মুকুটে যোগ হয়েছে একের পর এক স্বীকৃতি এবং পুরস্কারের পালক। এ বার সেই মুকুটে যোগ হল আরও একটি নতুন পালক। লেখিকাকে ঝুম্পা লাহিড়ীকে জাতীয় মানবিক পদকে সম্মানিত করার সিদ্ধান্ত নিল ওবামা প্রশাসন। শুক্রবার এই সিদ্ধান্তের কথা জানায় হোয়াইট হাউজ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৫ ২০:৫৫
Share:

তাঁর সাফল্যের মুকুটে যোগ হয়েছে একের পর এক স্বীকৃতি এবং পুরস্কারের পালক। এ বার সেই মুকুটে যোগ হল আরও একটি নতুন পালক। লেখিকাকে ঝুম্পা লাহিড়ীকে জাতীয় মানবিক পদকে সম্মানিত করার সিদ্ধান্ত নিল ওবামা প্রশাসন। শুক্রবার এই সিদ্ধান্তের কথা জানায় হোয়াইট হাউজ। আগামী ১০ সেপ্টেম্বর তাঁর হাতে এই পুরস্কার তুলে দেবেন প্রেসিডেন্ট বারাক ওবামা। হোয়াইট হাউজে হবে অনুষ্ঠানটি।
হোয়াইট হাউজের তরফে জানানো হয়েছে, পুলিত্জার পুরস্কারজয়ী লেখিকা ঝুম্পার লেখায় বারেবারে ফিরে এসেছে অনাবাসী ভারতীয়দের সুখ-দুঃখ-আনন্দ –বেদনা-একাকিত্বের অভিজ্ঞতার বর্ণনা পাওয়া যায়। মানবিক লেখার জন্য ঝুম্পা লাহিড়ীকে এই সম্মান দেওয়া হবে বলে জানিয়েছে ওবামা প্রশাসন। ২০১৪ সালের জন্য তাঁকে পুরস্কৃত করবে ওবামা প্রশাসন।

Advertisement

জানা গিয়েছে, সম্প্রতি ঝুম্পার লেখা ‘দ্য লো ল্যান্ড’ পড়েন বারাক ওবামা। ছুটি কাটাতে গিয়ে ঝুম্পার কলমের মায়াজালে মুগ্ধ হন তিনি। সেই বই পড়েই জাতীয় মানবিক পুরস্কারের তালিকায় ঝুম্পার নাম যুক্ত করেন ওবামা।
ন্যাশনাল এনডাওমেন্ট ফর দ্য হিউম্যানিটিজের চেয়ারম্যান উইলিয়াম অ্যাডাম্স জানিয়েছেন, ১৯৯৬ সাল থেকে দেওয়া হচ্ছে এই ঐতিহ্যবাহী পুরস্কার। এ বারে ১৭৫ জন প্রাপককে এই পদক দেওয়া হবে। ঝুম্পা ছাড়াও ইতিহাসবিদ, লেখক, গবেষক, পরিবেশবিদ, শিক্ষাবিদ এবং ফুড কলামনিস্টকে দেওয়া হবে এই পুরস্কার।
কতিপয় যে সব ভারতীয় ইংরেজী ভাষায় লেখালেখির জন্য বিখ্যাত তাঁদের মধ্যে ঝুম্পা লাহিড়ী অন্যতম। বর্তমানে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে অধ্যপনায় যুক্ত এই কৃতী বঙ্গসন্তান। ২০০০ সালে ‘ইন্টারপ্রেটার অফ ম্যালাডিজ’-এর জন্য পান ঐতিহ্যবাহী পুলিত্জার পুরস্কার। ম্যান বুকার পুরস্কারের জন্য মনোনিত হয় তাঁর লেখা ‘লো ল্যান্ড’। তবে সে’বার খালি হাতে ফিরতে হয় তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন