US Visa

তাড়াতাড়ি ভিসা দিতে সুপারিশ বাইডেনকে

ভিসার এই দেরি নিয়ে ভারতীয়েরা যে বিপুল সমস্যার সম্মুখীন হচ্ছেন, এবং তা ব্যবসা-বাণিজ্যেও নেতিবাচক প্রভাব ফেলছে, তা বাইডেন প্রশাসনের নজরে আনেন ভারতীয় বংশোদ্ভূত অজয় ভুতোড়িয়া।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৪৫
Share:

ভারতীয় ভিসা আবেদনকারীদের জন্য প্রয়োজনে ভারতের বাইরেও কনসুলার অফিস খুলে কাজ করতে হবে। প্রতীকী ছবি।

আমেরিকার ভিসা পেতে ভারতীয় আবেদনকারীদের প্রবল ঝামেলায় পড়তে হচ্ছে। ইন্টারভিউয়ের জন্য আবেদনকারীদের ৪৫০ থেকে ৫০০ দিন অপেক্ষা করতে হচ্ছে। এই নিয়ে দু’দেশের মধ্যে কূটনৈতিক স্তরে টানাপড়েনও শুরু হয়েছে। পরিস্থিতি কী ভাবে সামলানো যায়, সেই লক্ষ্যে একটি প্রেসিডেনশিয়াল কমিটি তৈরি করেছিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। জানা গিয়েছে, ভিসা আবেদনের প্রক্রিয়া মসৃণ করতে সেই কমিটি বেশ কিছু সুপারিশ করেছে। যার মধ্যে কয়েকটি সুপারিশ মেনে নিয়ে ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে আমেরিকার বিদেশ দফতর।

Advertisement

সূত্রের খবর, ভিসার এই দেরি নিয়ে ভারতীয়েরা যে বিপুল সমস্যার সম্মুখীন হচ্ছেন, এবং তা ব্যবসা-বাণিজ্যেও নেতিবাচক প্রভাব ফেলছে, তা বাইডেন প্রশাসনের নজরে আনেন ভারতীয় বংশোদ্ভূত অজয় ভুতোড়িয়া। তিনি প্রেসিডেন্ট বাইডেনের ‘এশিয়ান আমেরিকান’ বিষয়ক মন্ত্রণাদাতা কমিশনের সদস্য। এর পরেই একটি কমিটি তৈরি করে বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দেন বাইডেন।

কমিটির সুপারিশে বলা হয়েছে, ভারতীয় ভিসা আবেদনকারীদের জন্য প্রয়োজনে ভারতের বাইরেও কনসুলার অফিস খুলে কাজ করতে হবে। প্রয়োজনে, এর জন্য নিয়োগ করতে হবে বিভিন্ন দূতাবাস ও কনসুলেটের অবসরপ্রাপ্ত কর্মীদের। তা ছাড়া, অন্য দেশের দূতাবাসকেও আমেরিকান ভিসা গ্রহণ করার প্রক্রিয়া শামিল করা যেতে পারে বলে কমিটির রিপোর্টে জানানো হয়েছে।

Advertisement

কমিটির রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে যে, ২০১২ সালে প্রেসিডেন্ট বারাক ওবামা একটি মেমো জারি করে নির্দেশ দিয়েছিলেন, তিন থেকে চার সপ্তাহের মধ্যে ভিসা প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। প্রেসিডেন্ট হওয়ার পরে বাইডেন সেই মেমো বাতিল করে দেন। অতিমারির সময়ে ভিসা প্রক্রিয়া ব্যাপক ভাবে ব্যাহত হয়েছিল। তখন থেকে ভিসার আবেদন জমতে জমতে এখন তা পাহাড়প্রমাণ হয়ে দাঁড়িয়েছে। যে সব দেশ থেকে আমেরিকার ভিসার জন্য সব থেকে বেশি আবেদন পড়ে, তার মধ্যে একদম প্রথমেই রয়েছেভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন