Indian Degrees In Australia

ভারতের ডিগ্রি মানবে অস্ট্রেলিয়া, চূড়ান্ত হচ্ছে চুক্তি

ভারতীয় ডিগ্রি দেখিয়েই ভর্তি হওয়া যাবে অস্ট্রেলীয় কলেজ-বিশ্ববিদ্যালয়ে, পাওয়া যাবে চাকরিও। একই ভাবে অস্ট্রেলিয়ায় পাওয়া ডিগ্রিকে কাজে লাগানো যাবে ভারতের মাটিতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মার্চ ২০২৩ ০৮:২০
Share:

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানেজ়। ছবি: পিটিআই।

আগামিকাল কূটনৈতিক শীর্ষ বৈঠকের আগে শিক্ষা, ক্রিকেট এবং বাণিজ্য নিয়ে আজ দিনভর সক্রিয় থাকলেন সফরকারী অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানেজ়। জানালেন, ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানে প্রাপ্ত ডিগ্রিকে স্বীকৃতি দেবে অস্ট্রেলিয়া। ভারতীয় ডিগ্রি দেখিয়েই ভর্তি হওয়া যাবে অস্ট্রেলীয় কলেজ-বিশ্ববিদ্যালয়ে, পাওয়া যাবে চাকরিও। একই ভাবে অস্ট্রেলিয়ায় পাওয়া ডিগ্রিকে কাজে লাগানো যাবে ভারতের মাটিতে। চার দিনের ভারত সফরে এসে এই ঘোষণা করে অ্যান্টনি অ্যালবানেজ় জানিয়েছেন, ‘অস্ট্রেলিয়া-ভারত শিক্ষাগত যোগ্যতা স্বীকৃতি পদ্ধতি’ নিয়ে সম্মতি চুক্তি সইয়ের কাজ চূড়ান্ত করেছে অস্ট্রেলিয়া এবং ভারত সরকার। পাশাপাশি আজ মুম্বইয়ে ভারত-অস্ট্রেলিয়া সিইও মঞ্চের অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, “দু’দেশের মধ্যে সই হওয়া অর্থনৈতিক এবং বাণিজ্যিক সহযোগিতামূলক চুক্তি একটি বদল নিয়ে আসা চুক্তি। বিনিয়োগ এবং বাণিজ্যের ক্ষেত্রে যা পরবর্তী ধাপ খুলে দেবে।”

Advertisement

আজ রাতে গুজরাত থেকে মুম্বই হয়ে দিল্লি পৌঁছেছেন অ্যালবানেজ়। কাল প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর শীর্ষ বৈঠক। গুজরাতের গান্ধীনগরের গিফট সিটিতে অস্ট্রেলিয়ার ডিকিন বিশ্ববিদ্যালয়ের একটি আন্তর্জাতিক শাখা ক্যাম্পাস স্থাপনের পরিকল্পনা রয়েছে। সেই সংক্রান্ত এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে অ্যালবানেজ় ভারত-অস্ট্রেলিয়া পারস্পরিক শিক্ষাগত যোগ্যতা স্বীকৃতি পদ্ধতি চালুর কথা ঘোষণা করেছেন অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গুজরাতের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেল এবং রাজ্যপাল আচার্য দেবব্রত।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর বক্তব্য, “শিক্ষা ক্ষেত্রে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের উল্লেখযোগ্য অগ্রগতি ঘটেছে। আমরা অস্ট্রেলিয়া-ভারত শিক্ষাগত যোগ্যতা স্বীকৃতি পদ্ধতি চূড়ান্ত করেছি। এই নতুন পদ্ধতির অর্থ, আপনি যদি ভারতীয় শিক্ষার্থী হন এবং অস্ট্রেলিয়ায় পড়াশোনা করেন, তা হলে দেশে ফিরে আসার পরে আপনার কষ্টার্জিত ডিগ্রি স্বীকৃতি পাবে। অস্ট্রেলিয়ায় ভারতীয় প্রবাসীদের সংখ্যাও নেহাত কম নয়, প্রায় পাঁচ লক্ষ। ক্রমে এই সংখ্যা আরও বাড়ছে। আপনি যদি এই প্রবাসী ভারতীয়দের এক জন হয়ে থাকেন, আপনার ভারতীয় যোগ্যতাও অস্ট্রেলিয়ায় স্বীকৃতি পাবে।”

Advertisement

অস্ট্রেলিয়ায় পড়তে ইচ্ছুক ভারতীয় শিক্ষার্থীদের জন্য এক নতুন বৃত্তি দেওয়ার কথাও ঘোষণা করেছেন অ্যালবানেজ়। তিনি বলেন, “আমি একটি নতুন বৃত্তির কথা ঘোষণা করছি– মৈত্রী বৃত্তি। ভারতীয় শিক্ষার্থীরা অস্ট্রেলিয়ায় চার বছর পর্যন্ত পড়াশোনা করার জন্য এই বৃত্তি পাবেন। এই বৃত্তিটি বৃহত্তর মৈত্রী প্রকল্পের অংশ। অস্ট্রেলিয়া এবং ভারতের মধ্যে সাংস্কৃতিক, শিক্ষাগত এবং সম্প্রদায়গত সম্পর্ককে জোরদার করার লক্ষ্যে এই প্রকল্প গ্রহণ করা হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন