Pakistan General Election 2024

ভোটে হাফিজ়ের দল, চিন্তিত দিল্লি

ফেব্রুয়ারির গোড়ায় পাকিস্তানে নির্বাচন। সেখানে পিএমএমএল-এর হয়ে ভোটে লড়বে একাধিক জঙ্গি। অনেকে প্রাদেশিক আইনসভাগুলির ভোটেও লড়বে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ০৮:১৪
Share:

হাফিজ় সইদ। —ফাইল চিত্র।

লস্কর-ই-তইবার রাজনৈতিক শাখা ‘পাকিস্তান মরকজ়ি মুসলিম লিগ’ (পিএমএমএল)-এর হয়ে পাকিস্তানে আসন্ন সাধারণ নির্বাচনে লড়তে চলেছে ২৬/১১-র মুম্বই হামলার অন্যতম অভিযুক্ত হাফিজ় সইদের ছেলে তাহলা। শুক্রবার নয়াদিল্লিতে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বিষয়টিকে ভারতের নিরাপত্তার জন্য যথেষ্ট চিন্তার বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, ‘‘এটা আমাদের জাতীয় সুরক্ষার ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে।’’

Advertisement

ফেব্রুয়ারির গোড়ায় পাকিস্তানে নির্বাচন। সেখানে পিএমএমএল-এর হয়ে ভোটে লড়বে একাধিক জঙ্গি। অনেকে প্রাদেশিক আইনসভাগুলির ভোটেও লড়বে। মুম্বই হামলা-সহ ভারত-বিরোধী একাধিক জঙ্গি কার্যকলাপে অভিযুক্ত তালহা প্রার্থী হয়েছে লাহোরের একটি কেন্দ্র থেকে। আজ অরিন্দম বলেছেন, ‘‘জঙ্গি সংগঠনগুলিকে মূল সারিতে আনার চেষ্টা পাকিস্তানের ক্ষেত্রে নতুন কোনও বিষয় নয়। অনেক কাল ধরেই এটা ওদের জাতীয় নীতির মধ্যে রয়েছে।’’

মুম্বই হামলার চক্রী হাফিজ়কে প্রত্যর্পণের জন্য পাকিস্তান সরকারকে ভারত নথিপত্র-সহ আবেদন জানিয়েছে। এ দিন বিষয়টি নিয়ে মুখ খুলে অরিন্দম বলেন, ‘‘ওই ব্যক্তি এ দেশে প্রচুর মামলায় ফেরার। রাষ্ট্রপুঞ্জও জঙ্গি বলে ঘোষণা করেছে।’’ তিনি জানান, নির্দিষ্ট একটি মামলায় বিচারের মুখোমুখি হওয়ার জন্য কয়েক পাকিস্তান সরকারকে সপ্তাহ আগেই হাফিজ়কে ভারতে প্রত্যর্পণের অনুরোধ করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন