Hacking

সেনার সরকারি ওয়েবসাইট হ্যাকিংয়ে প্রতিরক্ষা মন্ত্রকে প্রভাব পড়েনি, দাবি কানাডার

গত ২১ সেপ্টেম্বরই কানাডার সরকারি ওয়েবসাইট হ্যাক করার হুঁশিয়ারি দিয়েছিল হ্যাকারদের এই দলটি। তারা তাদের ‘ক্ষমতার ধাক্কা সহ্য করার জন্য প্রস্তুত’ থাকতে বলেছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ২২:০৬
Share:

— প্রতীকী চিত্র।

খলিস্তানি নেতা হরদীপ সিংহ নিজ্জরের হত্যাকে কেন্দ্র করে ভারত এবং কানাডার দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হয়েছে। এর মধ্যেই অভিযোগ, কানাডার সেনাবাহিনীর সরকারি ওয়েবসাইট হ্যাক করেছেন এক দল ‘ভারতীয়’ হ্যাকার। একটি সংবাদ মাধ্যম জানিয়েছে, ওই ওয়েবসাইট হ্যাক করার পর তার স্ক্রিনশট এক্স (পূর্বতন টুইটার)-এ পোস্ট করেছে ‘ইন্ডিয়ান সাইবার ফোর্স’ নামে একটি গোষ্ঠী। কানাডার দাবি এর ফলে সরকারি এবং জাতীয় প্রতিরক্ষা মন্ত্রকের সাইট এবং অভ্যন্তরীণ নেটওয়ার্কেও কোনও প্রভাব পড়েনি। সরকার এই নিয়ে তদন্ত করছে।

Advertisement

গত ২১ সেপ্টেম্বরই কানাডার সরকারি ওয়েবসাইট হ্যাক করার হুঁশিয়ারি দিয়েছিল হ্যাকারদের এই দলটি। তারা তাদের ‘ক্ষমতার ধাক্কা সহ্য করার জন্য প্রস্তুত’ থাকতে বলেছিল। পরের দিনই জাস্টিন ট্রুডোর ‘অভিযোগ এবং ভারত-বিরোধী রাজনীতি’ নিয়ে অসন্তোষ প্রকাশ করে এই গোষ্ঠী।

কানাডার জাতীয় প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র ড্যানিয়েল লে বোথিলিয়ের জানিয়েছেন, বুধবার দুপুর নাগাদ গোলমাল শুরু হয়। তার পর তা শনাক্ত করা হয়। বেশির ভাগ মোবাইলেই এই সাইটের অস্তিত্ব ধরা পড়ছিল না। কিছু ডেস্কটপে শুধু এই সাইট দেখা যাচ্ছিল। শীর্ষ কর্তারা জানিয়েছেন, এর ফলে সেনাবাহিনীর সরকারি সাইটে বড় কোনও প্রভাব পড়েনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন