Covid-19 Vaccine

শুরু হচ্ছে কোভিড টিকাকরণ, প্রথম দফায় ভারতীয় বংশোদ্ভূত দম্পতি

প্রথম যিনি টিকা পেতে চলেছেন, তিনি ৯০ বছরের বৃদ্ধা। নাম মার্গারেট কিনান। মধ্য ইংল্যান্ডের কভেন্ট্রিতে এই টিকা দেওয়া হবে তাঁকে।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২০ ১৩:৫৫
Share:

মঙ্গলবার ব্রিটেনে প্রথম দফায় করোনা টিকা পেতে চলেছেন ৮৭ বছরের হরি শুক্ল ও তাঁর স্ত্রী ৮৩ বছরের রঞ্জন। ছবি: ফেসবুক

বিশ্বে প্রথম দফায় করোনার টিকা যাঁরা নেবেন, তাঁদের মধ্যে দু’জন ভারতীয় বংশোদ্ভূত। যাঁদের পূর্বপুরুষ ছিলেন মুম্বইয়ের বাসিন্দা।

Advertisement

আজ, মঙ্গলবার ব্রিটেনে প্রথম দফায় করোনা টিকা পেতে চলেছেন ৮৭ বছরের হরি শুক্ল ও তাঁর স্ত্রী ৮৩ বছরের রঞ্জন। হরির পূর্বপুরুষ মুম্বইয়ের বাসিন্দা ছিলেন। হরির বাবা উগান্ডায় চলে যান রেলে চাকরি নিয়ে। ১৯৩৩ সালে সেখানেই জন্ম হরির।

ট্রায়ালের পর মঙ্গলবার থেকে ফাইজারের টিকা সাধারণ মানুষকে দেওয়া শুরু হচ্ছে ব্রিটেনে। এই দিনটিকে ‘ভ্যাকসিন ডে’ হিসাবে উল্লেখ করেছে ব্রিটেনের প্রশাসন। আর সেই ঐতিহাসিক মুহূর্তের সঙ্গে জড়িয়ে গেল এক ভারতীয়ের নামও।

Advertisement

প্রথম যিনি টিকা পেতে চলেছেন, তিনি ৯০ বছরের বৃদ্ধা। নাম মার্গারেট কিনান। মধ্য ইংল্যান্ডের কভেন্ট্রিতে এই টিকা দেওয়া হবে তাঁকে।

সংবাদ সংস্থার খবর অনুযায়ী, নিউ ক্যাসেলের একটি হাসপাতালেও এই টিকাকরণ করা হবে। সেখানে প্রথম দফায় যাঁদের টিকা দেওয়া হবে, তাঁদের মধ্যে রয়েছেন হরি ও তাঁর স্ত্রী।

হরির পূর্বপুরুষ মুম্বইয়ের বাসিন্দা ছিলেন। হরির বাবা উগান্ডায় চলে যান রেলে চাকরি নিয়ে। ১৯৩৩ সালে সেখানেই জন্ম হরির। ছবি: টুইটার

১৯৭৪ সালে ব্রিটেনে পাকাপাকি ভাবে বসবাস শুরু করেন এঁরা। হরি আগাগোড়াই সমাজসেবার প্রতি ঝোঁক ছিল। সেই কারণে তিনি যোগ দেন বর্ণবৈষম্য বিরোধী একটি স্বেচ্ছাসেবী সংগঠনে। আজীবন সমাজের বৈষম্য দূর করার কাজ করে এসেছেন তিনি।

এই বয়সে এসেও তাঁর বক্তব্য, সমাজের জন্য যদি কিছু করতে পারেন, তাহলে তার থেকে ভাল আর কিছু হয় না। তাই এই টিকা নেওয়ার প্রস্তাবে কখনই না করেননি তিনি। তিনি বলেন, ‘‘আমি খুবই আনন্দিত। মনে হচ্ছে আমরা এই অতিমারির শেষের দিকে এসে পৌঁছে গিয়েছি। করোনার বিরুদ্ধে লড়াইয়ে আমার দিক থেকে সামান্য কাজ করতে পারায় খুব খুশি। আমার মনে হয় এটা আমার কর্তব্য।’’

ব্রিটেনের জাতীয় স্বাস্থ্য পরিষেবার (এনএইচএস)-এর সঙ্গে দীর্ঘদিন ধরে নিয়মিত যোগাযোগ রয়েছে হরির। বলছেন, অভিজ্ঞতা থেকে তিনি আন্দাজ করতে পারেন, কী কঠিন লড়াই লড়তে হয় স্বাস্থ্যকর্মীদের। সেই লড়াইয়ে তিনি সঙ্গী হতে পেরে নিজেকে ধন্য মনে করছেন।

আরও পড়ুন: মাত্র ২৫০ টাকায় সরকারের হাতে করোনা টিকা তুলে দিতে তৈরি সেরাম ইনস্টিটিউট

ব্রিটেন পরিকল্পনা নিয়েছে ৮০ বছরের বেশি বয়স যাঁদের, তাঁদের আগে করোনার টিকাকরণ করা হবে। সেই তালিকায় সস্ত্রীক হরি শুক্ল পড়েন। সেই কারণেই তাঁকে তালিকাভুক্ত করে আগে থেকেই জানিয়ে দেওয়া হয়েছিল যে নিউ ক্যাসেলের হাসপাতালে তাঁর টিকাকরণ হবে। তবে ব্রিটেনের প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, একেবারে তৃণমূল স্তরে সাধারণ মানুষের হাতে টিকা পৌঁছতে এখনও কিছুটা সময় লাগবে।

আরও পড়ুন: জুলাইয়ের মধ্যে ৩০ কোটিকে টিকা, লক্ষ্যমাত্রা কেন্দ্রের​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন