mars

মঙ্গল-খোঁজ ভারতীয় বিজ্ঞানীদের

গবেষণাপত্রে জানানো হয়েছে ম্যাভেন মহাকাশযান ২০১৫ সালের ফেব্রুয়ারিতে পাঁচ বার মঙ্গলের পাশ দিয়ে গিয়েছে। তাতে ৪৫০টি বিচ্ছিন্ন স্রোত লক্ষ্য করেছে সে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ০৬:১৮
Share:

মঙ্গল গ্রহের নতুন তথ্যের খোঁজ দিলেন ভারতীয় বিজ্ঞানীর দল। — ফাইল চিত্র।

মঙ্গলের চৌম্বকক্ষেত্রে একাধিক বিচ্ছিন্ন একাকী তড়িৎক্ষেত্রের সন্ধান পেলেন ভারতীয় বিজ্ঞানীরা। ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অব জিওম্যাগনেটিজ়ম’ (আইআইজি)-এর বিজ্ঞানী দলটি জানিয়েছে, তারা ল্যাংমিওর প্রোব ও নাসার ‘মার্স অ্যাটমোস্ফিয়ার অ্যান্ড ভোলাটাইল ইভোলিউশন’ (ম্যাভেন) মহাকাশযানের সংগৃহীত তথ্য বিশ্লেষণ করে মঙ্গলের চৌম্বকক্ষেত্রে এই পৃথক স্রোত চিহ্নিত করেছে। এই সংক্রান্ত গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ‘দ্য অ্যাস্ট্রোফিজ়িক্যাল জার্নাল’-এ।

Advertisement

গবেষণাপত্রে জানানো হয়েছে ম্যাভেন মহাকাশযান ২০১৫ সালের ফেব্রুয়ারিতে পাঁচ বার মঙ্গলের পাশ দিয়ে গিয়েছে। তাতে ৪৫০টি বিচ্ছিন্ন স্রোত লক্ষ্য করেছে সে। পৃথিবী ও অন্যান্য গ্রহের চারপাশে থাকা আয়নিত কণার স্রোতে বিভিন্ন তড়িৎচুম্বকীয় ও স্থিরতড়িৎ স্রোত দেখতে পাওয়া যায়। এই ধরনের আয়নিত কণার স্রোত নিয়ে বহু গবেষণা চলছে। বিজ্ঞানীদের বক্তব্য, পৃথিবী একটি বিশালাকার চুম্বক। এর চৌম্বকক্ষেত্র দ্রুত গতির আয়নিত কণার স্রোতের থেকে আমাদের রক্ষা করে। সৌরবায়ু মারফত সূর্য থেকে অনবরত এই আয়নিত কণার স্রোত নিঃসৃত হয়। কিন্তু লালগ্রহের তেমন শক্তিশালী চৌম্বকক্ষেত্র নেই। যার ফলে মঙ্গলের বায়ুমণ্ডলের সঙ্গে ক্রমাগত সংঘর্ষ চলে দ্রত গতিসম্পন্ন সৌরবায়ুর। এর জেরে বিচ্ছিন্ন স্রোত তৈরি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন