Teacher

‘সাইন-কস-ট্যান’, আমেরিকায় দেশি কায়দায় ছড়া কেটে অঙ্ক শিখিয়ে মন কাড়ছেন ভারতীয় শিক্ষক!

পড়ানোর ক্ষেত্রে প্রত্যেক শিক্ষকের নিজস্ব একটি কৌশল বা কায়দা রয়েছে। কেউ এঁকে একেঁ বোঝান, কেউ ছক কেটে বোঝান, কেউ আবার প্রথাগত ভাবেই পড়ুয়াদের শেখান।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২২ ১৬:০৫
Share:

নাচে-গানে , ছড়া কেটে অঙ্কের ক্লাস নিচ্ছেন শিক্ষক। ছবি সৌজন্য টুইটার।

সাইন-কস-ট্যান, ছড়া কাটছেন এক শিক্ষক। আর তাঁর সঙ্গে সমস্বরে গলা মেলাচ্ছেন এক দল পড়ুয়া। না, এটা ভারতের কোনও স্কুলের দৃশ্য নয়। সুদূর আমেরিকার একটি স্কুলের। বিদেশ হলেও শিক্ষক কিন্তু ভারতীয়। আর দেশি কায়দাতেই অঙ্কের ফর্মুলা ঠোটস্থ করাতে দেখা গেল তাঁকে।

Advertisement

পড়ানোর ক্ষেত্রে প্রত্যেক শিক্ষকের নিজস্ব একটি কৌশল বা কায়দা রয়েছে। কেউ এঁকে একেঁ বোঝান, কেউ ছক কেটে বোঝান, কেউ আবার প্রথাগত ভাবেই পড়ুয়াদের শেখান। যা ভারতের নানা প্রান্তেই দেখা যায়। সেই দেশি কৌশলকেই সুদূর আমেরিকায় তুলে নিয়ে গিয়ে নজর কাড়ছেন ওই শিক্ষক।

আমেরিকার একটি স্কুলে ত্রিকোণমিতির ক্লাস নিচ্ছিলেন ওই শিক্ষক। তাঁর হাতে কোনও চক বা ডাস্টার ছিল না। নেই কোনও বইও। পড়ুয়াদের দিকে ঘুরে দেশীয় কায়দায় ছড়া কাটা শুরু করলেন। আর সেই ছড়ার মধ্যে দিয়েই ত্রিকোণমিতির পুরো ফর্মুলা বলে দিচ্ছিলেন। শিক্ষকের সঙ্গে তাল মিলিয়ে সমস্বরে সেই ফর্মুলা আয়ত্ত করছিলেন পড়ুয়ারা।

Advertisement

ভিডিয়োটি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়তেই নানা রকম প্রতিক্রিয়া এসেছে। কেউ বলেছেন, “এমন একজন শিক্ষক পেলে অঙ্কটা আরও ভাল আয়ত্ত করতে পারতাম।” আবার এক জন বলেছেন, “বিদেশেও দেশি স্টাইল দেখে ভারতীয় হিসাবে গর্ববোধ হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন