Dictionary

‘চাড্ডি’ও জায়গা করে নিল অক্সফোর্ড ডিকশনারিতে

এ বছরের মার্চ মাসে অক্সফোর্ড মোট ৬৫০ টি নতুন শব্দ, ‘ফ্রেজ’ তাদের অভিধানে অন্তর্ভুক্ত করেছে। তার মধ্যে জায়গা করে নিয়েছে বহুল ব্যবহৃত ভারতীয় শব্দ ‘চাড্ডি’।

Advertisement

সংবাদ সংস্থা

লণ্ডন শেষ আপডেট: ২২ মার্চ ২০১৯ ১৬:৪৭
Share:

অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি। ছবি শাটারস্টকের সৌজন্যে।

বিভিন্ন ভাষার শব্দ ইংরেজিতেও ব্যাপক ভাবে ব্যবহৃত হয়। অভিধানের পরিধি বাড়াতে সে রকম শব্দ নির্দিষ্ট সময় অন্তর অভিধানে অন্তর্ভুক্ত করে অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি। এ বছরের মার্চ মাসে অক্সফোর্ড মোট ৬৫০ টি নতুন শব্দ, ‘ফ্রেজ’ তাদের অভিধানে অন্তর্ভুক্ত করেছে। তার মধ্যে জায়গা করে নিয়েছে বহুল ব্যবহৃত ভারতীয় শব্দ ‘চাড্ডি’।

Advertisement

ভারতে শাসন করার সৌজন্যে অন্যান্য ভাষার তুলনায় ইংরেজির সঙ্গে ভারতীয় ভাষার আদানপ্রদান তুলনায় অনেকটাই বেশি। অনেক ইংরেজি শব্দ যেমন আমাদের ভাষায় ব্যবহৃত হয়, তেমনই প্রচুর ভারতীয় শব্দ ঠাঁই পেয়েছে ইংরেজি অভিধানে। তাই ব্রিটিশ জমানায় ‘চাড্ডি’ শব্দটি ব্যবহৃত হলেও নয়ের দশকের মাঝামাঝি সময়ে ব্রিটিশ এশিয়ান কমেডি সিরিজ ‘গুডনেস গ্রেসিয়াস মি’-র দৌলতে চাড্ডি শব্দটি জনপ্রিয়তা পায়।

চাড্ডি একটি হিন্দি শব্দ। এর বাংলা অর্থ অন্তর্বাস। অক্সফোর্ড ইংরেজি ডিকশনারিতেও এই অর্থেই অন্তর্ভুক্ত হয়েছে চাড্ডি শব্দটি। এর প্রতিশব্দ হিসাবে ‘আন্ডারওয়ার’, ‘আন্ডারপ্যান্ট’ শব্দগুলি ব্যবহৃত হয়েছে ইংরেজি অক্সফোর্ড অভিধানে। অক্সফোর্ড অভিধান অনুসারে ১৮৫৮ তে ব্ল্যাকউডের এডিনবরা ম্যাগাজিনে প্রথমবারের জন্য চাড্ডি শব্দটি ব্যবহার করা হয়েছিল।

Advertisement

চাড্ডির আগে ‘লুট’, ‘মন্ত্র’, ‘খাকি’, ‘পণ্ডিত’, ‘পাজামা’, ‘চাটনি’, ‘মহারাজা’ এ রকম প্রচুর ভারতীয় শব্দ ইতিমধ্যেই জায়গা করে নিয়েছে অক্সফোর্ড ইংলিশ ডিকশনারিতে।

আরও পড়ুন: বিকিনি পরে ফ্ল্যাগপোলের মাথায় উঠে এই অবস্থা হল তরুণীর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন