Jigme Khesar Namgyel Wangchuckk

ভুটানের রাজার সঙ্গে বৈঠক কোয়াত্রার

দু’মাস আগেই চিন এবং ভুটান জানিয়েছে, তারা সীমান্ত সমস্যার সমাধান করে ফেলেছে। খুব শীঘ্রই তা প্রকাশ্যে আসবে। বিষয়টি ভারতের সীমান্ত নিরাপত্তার সঙ্গে সরাসরি যুক্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ০৮:৪৬
Share:

ভুটানের রাজা জিগমে ওয়াংচুক। —ফাইল চিত্র।

সম্প্রতি ভারতের বিদেশসচিব বিনয় কোয়াত্রা বৈঠক করলেন ভুটানের রাজা জিগমে ওয়াংচুকের সঙ্গে। সেই বৈঠক হল নিভৃতে। সাধারণত রাজা কারও সঙ্গে দেখা করলে তা রাজধানী থিম্পুতেই হয়ে থাকে। কিন্তু এক্ষেত্রে বৈঠকটি হয়েছে ভারত-ভুটানের সীমান্তবর্তী শহর গেলেফুতে। রাজার সঙ্গে ছিলেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিংও।

Advertisement

কূটনৈতিক সূত্রের বক্তব্য, এই বৈঠকটি ভারতের উদ্বেগের ফল। দু’মাস আগেই চিন এবং ভুটান জানিয়েছে, তারা সীমান্ত সমস্যার সমাধান করে ফেলেছে। খুব শীঘ্রই তা প্রকাশ্যে আসবে। বিষয়টি ভারতের সীমান্ত নিরাপত্তার সঙ্গে সরাসরি যুক্ত।

হিমালয়ের উত্তর এবং পশ্চিম দিকে ভুটান ও চিনের মধ্যে সীমান্ত বিরোধ রয়েছে। যে সব জায়গা নিয়ে বিরোধ, সেগুলির মধ্যে রয়েছে কৌশলগত গুরুত্বপূর্ণ অঞ্চল— ডোকলাম মালভূমি। ভুটান এবং চিন— উভয়ই ডোকলাম মালভূমি নিজেদের বলে দাবি করছে এবং ভারত এ ক্ষেত্রে ভুটানকে সমর্থন দিচ্ছে। ভুটানকে সমর্থন দেওয়ার পিছনে ভারতের দিক থেকে নিজস্ব কারণও রয়েছে। কূটনৈতিক মহলের মতে, ডোকলাম মালভূমি নিরাপত্তার দিক থেকে ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেখানে যদি চিনের আধিপত্য তৈরি হয়, তা হলে তা ভারতের শিলিগুড়ি করিডরের জন্য বিপদ তৈরি করতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন