International News

ভারতীয় বংশোদ্ভূত ইন্দ্রা নুয়িকে বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট করতে চাইছেন ট্রাম্প-কন্যা ইভাঙ্কা?

এখন যিনি বিশ্ব ব্যাঙ্কের প্রধান সেই জিম ইয়ং কিম এ মাসের গোড়াতেই জানিয়ে দিয়েছেন, ফেব্রুয়ারিতে তিনি পদত্যাগ করবেন। একটি বেসরকারি পরিকাঠামো বিনিয়োগ সংস্থায় যাচ্ছেন কিম।

Advertisement

সংবাদ সংস্থা

নিউইয়র্ক শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৯ ১৭:৪১
Share:

মধ্য়মণি ইন্দ্রা নুয়ি। পিছনে এক দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, অন্য দিকে তাঁর কন্যা ইভাঙ্কা। ওয়াশিংটনে এক অনুষ্ঠানে। -ফাইল ছবি।

‘পেপসিকো’ সংস্থার প্রাক্তন চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) ইন্দ্রা নুয়িকে বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট করার কথা ভাবছে হোয়াইট হাউস। মার্কিন দৈনিক ‘দ্য নিউইয়র্ক টাইমস’ এই খবর দিয়ে জানিয়েছে, ৬৩ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত নুয়িকে বিশ্ব ব্যাঙ্কের শীর্ষ পদে বসাতে চাইছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় মেয়ে ইভাঙ্কা। দৈনিকের দাবি, ‘‘বিশ্ব ব্যাঙ্কের প্রধান বেছে নেওয়ার ব্যাপারে এ বার বড় ভূমিকা নিয়েছেন ইভাঙ্কা।’’ রটনার আরও কারণ, ট্রাম্প-কন্যা ইভাঙ্কার একটি টুইট। নুয়িকে যে তাঁর বেশ পছন্দ, কোনও রাখঢাক না রেখেই টুইটে তা জানিয়েছেন ইভাঙ্কা। নুয়িকে বলেছেন, ‘বিশ্বস্ত পরামর্শদাতা+ অনুপ্রেরণা’।

Advertisement

এখন যিনি বিশ্ব ব্যাঙ্কের প্রধান সেই জিম ইয়ং কিম এ মাসের গোড়াতেই জানিয়ে দিয়েছেন, ফেব্রুয়ারিতে তিনি পদত্যাগ করবেন। একটি বেসরকারি পরিকাঠামো বিনিয়োগ সংস্থায় যাচ্ছেন কিম।

ওই ঘোষণার পর থেকেই শুরু হয়েছে বিশ্ব ব্যাঙ্কের পরবর্তী প্রধান বেছে নেওয়ার প্রক্রিয়া। মার্কিন দৈনিকটির খবর, সেই প্রক্রিয়ায় এত দিন জড়িত ছিলেন দু’জন। ট্রেজারি সচিব স্টিভেন মনচিন ও হোয়াইট হাউসের কার্যনির্বাহী চিফ অফ স্টাফ মিক মালভ্যানি। সোমবার হোয়াইট হাউস জানিয়েছে, ইভাঙ্কাও ওই কমিটির সদস্য হয়েছেন। আজ থেকে সেই কমিটি ইন্টারভিউ নেওয়া শুরু করবে প্রাথমিক ভাবে বেছে নেওয়া প্রার্থীদের।

Advertisement

আরও পড়ুন- শাটডাউন, ট্রাম্প খাওয়ালেন বার্গার

আরও পড়ুন- স্ট্যাচু অব লিবার্টি খোলা, এটাই রক্ষে! ​

বিশ্ব ব্যাঙ্কের পরবর্তী প্রধান বেছে নেওয়ার প্রক্রিয়ার সঙ্গে জড়িত অনেককে উদ্ধৃত করে মার্কিন দৈনিকটি জানিয়েছে, নির্বাচন প্রক্রিয়াটা এখনও খুবই প্রাথমিক পর্যায়ে রয়েছে। কারা কারা সেই দৌড়ে রয়েছেন, তা যেমন স্পষ্ট নয়, তেমনই অস্পষ্ট শেষ পর্যন্ত কারা ওই প্রধান হওয়ার দৌড়ে থাকবেন। যে নামগুলি এখন সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে, প্রেসিডেন্ট ট্রাম্পের চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগের মুহূর্তে সেগুলি বাদ পড়ে যেতে পারে বা তাঁরা নাম প্রত্যাহার করে নিতে পারেন।

তবে ট্রাম্প প্রশাসন তাঁকে বেছে নিলেই নুয়ি বিশ্ব ব্যাঙ্কের প্রধানের দায়িত্ব নিতে রাজি হবেন কি না, সেটাও স্পষ্ট নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন