International News

ট্রাম্পের তীব্র নিন্দায় ইরান, পাল্টা নিষেধাজ্ঞার প্রস্তুতি শুরু তেহরানে

আমেরিকার উপর পাল্টা নিষেধাজ্ঞা জারি করার পথে ইরান। যে ভাবে ইরান-সহ মোট সাতটি ইসলামি দেশের নাগরিকদের আমেরিকায় প্রবেশে আপাতত নিষেধাজ্ঞা জারি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তার প্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নিতে চলেছে দেশটি। ইরানের বিদেশ মন্ত্রক এ কথা জানিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০১৭ ১২:৫৭
Share:

প্রেসিডেন্ট রুহানিও পাল্টা নিষেধাজ্ঞা জারির তোড়জোড় শুরু করে দিলেন। ছবি: সংগৃহীত।

আমেরিকার উপর পাল্টা নিষেধাজ্ঞা জারি করার পথে ইরান। যে ভাবে ইরান-সহ মোট সাতটি ইসলামি দেশের নাগরিকদের আমেরিকায় প্রবেশে আপাতত নিষেধাজ্ঞা জারি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তার প্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নিতে চলেছে দেশটি। ইরানের বিদেশ মন্ত্রক এ কথা জানিয়েছে। ঠিক কী ধরনের নিষেধাজ্ঞা তেহরান ঘোষণা করবে, তা এখনও স্পষ্ট নয়। তবে মার্কিন নাগরিকদের ইরান ভিসা দেওয়া বন্ধ করে দিতে পারে বলে জল্পনা শুরু হয়েছে।

Advertisement

যে সাতটি দেশের নাগরিকদের আমেরিকা প্রবেশে আগামী ৯০ দিনের জন্য নিষেধাজ্ঞা জারি হয়েছে, সেই দেশগুলি হল— ইরাক, ইরান, সিরিয়া, লিবিয়া, সোমালিয়া, সুদান, ইয়েমেন। সিরিয়ার ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা আরও কঠোর। বাকি ছ’টি দেশের তরফে এখনও ট্রাম্পের এই নির্দেশ নিয়ে মুখ খোলা না হলেও, ইরান কঠোর প্রতিক্রিয়া জানিয়েছে। সে দেশের বিদেশ মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘‘তিন মাসের অস্থায়ী সময়কালের জন্য হলেও, মুসলিমদের আমেরিকা প্রবেশের উপর যে নিষেধাজ্ঞা মার্কিন প্রশাসন জারি করেছে, তা গোটা ইসলামি বিশ্বের জন্য, বিশেষত মহান জাতি ইরানের জন্য অপমানজনক।’’ বিবৃতিতে ইরানের হুঁশিয়ারি, আমেরিকার বিরুদ্ধে ‘উপযুক্ত আইনি, কূটনৈতিক এবং রাজনৈতিক পদক্ষেপ করা হবে।’’ ইরানের নাগরিকদের বিরুদ্ধে জারি হওয়া ‘অপমানজনক নিষেধাজ্ঞা’ যত দিন না প্রত্যহৃত হচ্ছে, তত দিনই মার্কিন নাগরিকদের বিরুদ্ধে ইরানের নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে তেহরান জানিয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্তের নিন্দা করে ইরানি বিদেশ মন্ত্রকের মন্তব্য, ‘‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই এবং আমেরিকার মানুষকে নিরাপদে রাখার স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি করা হলেও, ইতিহাসে এই ঘটনা লিপিবদ্ধ থাকবে কট্টরপন্থী ও তাদের সমর্থকদেরকে দেওয়া একটা বিরাট উপহার হিসেবে।’’

আরও পড়ুন: দরজা বন্ধ আমেরিকার, নিষিদ্ধ সাত দেশ, নিন্দার ঝড়ে ডোনাল্ড ট্রাম্প

Advertisement

ইরানের বিদেশ মন্ত্রী জাভেদ জরিফ বিষয়টি নিয়ে টুইটও করেছেন। তবে তিনি জানিয়েছেন, আমেরিকার মতো সিদ্ধান্ত ইরান নেবে না। নিষেধাজ্ঞা জারি করা হলেও, বৈধ ভিসা থাকলে যে কোনও মার্কিন নাগরিক ইরানে ঢুকতে পারবেন। তেহরান সূত্রের খবর, বৈধ ভিসাধারীদের ঢুকতে দেওয়া হবে বলে ইরানের বিদেশ মন্ত্রী জানিয়েছেন ঠিকই। কিন্তু ইরান আপাতত মার্কিন নাগরিকদের ভিসাই দেবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন