পালমাইরা ফের আইএসের দখলে

গত বছর নিজেদের আধিপত্য কায়েম করতে পালমাইরার দখল নিয়েছিল আইএস জঙ্গিরা। শুধু তা-ই নয়, আইএস তাণ্ডবে গুঁড়িয়ে গিয়েছে পালমাইরার বহু ঐতিহাসিক নিদর্শন। এর পর এ বছর মার্চে আইএসের হাত থেকে পালমাইরা পুনরুদ্ধারও করেছিল ইরাকি সেনা।

Advertisement

সংবাদ সংস্থা

দামাস্কাস শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০১৬ ০৩:০৮
Share:

ইরাকি সেনার হাত থেকে ফের সিরিয়ার ঐতিহাসিক শহর পালমাইরার দখল নিল ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা!

Advertisement

গত বছর নিজেদের আধিপত্য কায়েম করতে পালমাইরার দখল নিয়েছিল আইএস জঙ্গিরা। শুধু তা-ই নয়, আইএস তাণ্ডবে গুঁড়িয়ে গিয়েছে পালমাইরার বহু ঐতিহাসিক নিদর্শন। এর পর এ বছর মার্চে আইএসের হাত থেকে পালমাইরা পুনরুদ্ধারও করেছিল ইরাকি সেনা। কিন্তু ফের ইরাকি সেনাকে হটিয়ে পালমাইরায় কব্জা করেছে আইএস।

সিরিয়ার একটি নজরদারি সংস্থার তরফে জানানো হয়েছিল, চলতি সপ্তাহের গোড়ার দিকেই শুরু হয়েছিল আইএসের এই অভিযান। শুক্রবার পালমাইরার কাছে সেনার সঙ্গে জঙ্গিদের জোরদার সংঘর্ষে ৪৯ জন সিরীয় সেনা নিহত হয়েছেন। তার পরেই পালমাইরার বেশ কিছু অংশের দখল নিয়েছে আইএস।

Advertisement

এই নিয়ে আইএসের সংবাদমাধ্যম আমাক-এ বেশ কিছু ভিডিও পোস্ট হয়েছে। তাতে পালমাইরার পশ্চিম অংশের দিকে পালাতে দেখা যাচ্ছে সেনাবাহিনীকে।

কিন্তু আজ ভোরের দিকে পাল্টা লড়াই শুরু করে রাশিয়ার মদতপুষ্ট সেনাবাহিনী। রুশ সেনার বিমান হানার মুখে পড়ে কিছুক্ষণের জন্য পিছু হটেছিল আইএস জঙ্গিরা।

এর কয়েক ঘণ্টা পরেই আবার স্বমূর্তিতে ফিরে আসে আইএস বাহিনী। সেনার হাত থেকে পালমাইরা পুনর্দখল করে তারা।

তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আইএস জঙ্গিদের হটাতে সারা শহরে যে সব এলাকায় জঙ্গি আধিপত্য রয়েছে, বেছে বেছে সেই জায়গাগুলিতে ৬৪ বার বিমান হানা হয়েছে। তাতে অন্তত ৩০০ জঙ্গি খতম হয়েছে।

এ দিকে, সিরিয়ায় আইএস জঙ্গিদের শক্ত ঘাঁটি রাকা পুনর্দখলে ইরাকি সেনাকে সাহায্য করতে আরও ২০০ সেনার দল পাঠাচ্ছে আমেরিকা।
বাহরাইনে নিরাপত্তা সংক্রান্ত সম্মেলনে মার্কিন প্রতিরক্ষা সচিব অ্যাশটন কার্টার জানিয়েছেন, সিরিয়ায় সেনাঘাঁটিতে ইতিমধ্যেই ৩০০ বিশেষ মার্কিন সেনা রয়েছেন। আরও ২০০ জন তাঁদের সঙ্গে যোগ দেবেন। এই দলে থাকছেন বম্ব ডিসপোজাল স্কোয়াডের বিশেষজ্ঞ, বিশেষ প্রশিক্ষকও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন