Omicron

Omicron B2: এ বার সংক্রমণ ছড়াচ্ছে ওমিক্রন বি২! কতটা ভয়ঙ্কর এই উপরূপ, জানালেন বিশেষজ্ঞরা

ব্রিটেনে এখনও পর্যন্ত ৪২৬ জনের শরীরে এই উপরূপ শনাক্ত করা গিয়েছে। ডেনমার্ক, অস্ট্রেলিয়া, চিন ও সিঙ্গাপুরেও এই উপরূপে সংক্রমণের হদিশ মিলেছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২২ ১৮:১৯
Share:

সারা বিশ্বেই এখন ত্রাস হয়ে দেখা গিয়েছে কোভিডের নয়া রূপ ওমিক্রন। ফাইল চিত্র

সারা বিশ্বেই এখন ত্রাস হয়ে দেখা গিয়েছে কোভিডের নয়া রূপ ওমিক্রন। গত বছরের শেষে দক্ষিণ আফ্রিকায় হদিশ পাওয়া এই ওমিক্রনের মূলত বি ১ উপরূপ (সাব-ভারিয়্যান্ট)-ই সংক্রমণ ছড়িয়েছে। এ বার ওমিক্রনের বি ২ উপরূপে ব্রিটেনে বহু মানুষ আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। তবে, এই বি ২ উপরূপে ভারতে কত জন আক্রান্ত হয়েছেন, তা এখনও স্পষ্ট নয়।

জিন পরীক্ষার পর ব্রিটেনে এখনও পর্যন্ত ৪২৬ জনের শরীরে এই উপরূপ শনাক্ত করা গিয়েছে। ডেনমার্ক, অস্ট্রেলিয়া, চিন ও সিঙ্গাপুরেও এই উপরূপে সংক্রমণের হদিশ মিলেছে। এখন প্রশ্ন হল, ওমিক্রনের বি ১ উপরূপের চেয়ে বি ২ উপরূপ কি বেশি বিপজ্জনক?

ব্রিটেনের স্বাস্থ্য সুরক্ষা সংস্থা অবশ্য জানাচ্ছে, হদিশ পাওয়া এই নয়া উপরূপের বিশেষ কোনও পরিব্যক্তি (মিউটেশন) নজরে আসেনি। সংস্থার ইনসিডেন্ট ডিরেক্টর মীরা চাঁদ বলেন, ‘‘বি ২-এর কারণে সংক্রমিত ব্যক্তি গুরুতর অসুস্থ হয়ে পড়েন কি না, তা এখনই বোঝা যাচ্ছে না। এই উপরূপ নিয়ে খুবই কম পরিমাণ তথ্য হাতে এসেছে। আমরা আরও খতিয়ে দেখছি।’’

Advertisement

লন্ডনের ইম্পিরিয়াল কলেজের ভাইরাস-বিশেষজ্ঞ টম পিকক বলেন, ‘‘বি১-এর থেকে যে খুব বেশি আলাদা এই উপরূপ, এ কথা এখনই বলা সম্ভব নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন