জার্মানি ছবি না দিলে ধরা হবে ‘চুরি’ই

আঙ্গেলা ম্যার্কেলের সরকার জানায়, ব্যাপারটা তাদের দেশের আইনে আটকাচ্ছে। জার্মান আইনে বলা আছে, অপরাধের পরে ৩০ বছর পেরিয়ে গেলে সরকার আর তাতে নাক গলাতে পারে না।

Advertisement

সংবাদ সংস্থা

ফ্লোরেন্স শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০১৯ ০১:০১
Share:

ইটালির গ্যালারিতে সেই প্রতিলিপি ও শ্‌মিট। টুইটার

ইটালির বিশ্ববিখ্যাত গ্যালারির দেওয়ালে টাঙানো ‘ঐতিহাসিক’ তৈলচিত্রের প্রতিলিপি। দেখে মনে হয়, মূল ছবিটারই সাদা-কালো ফটোগ্রাফ। আর ফ্রেমবন্দি সেই আলোকচিত্র ঘিরে কাগজের সরু ফালিতে লেখা— ‘চুরি হয়ে গিয়েছে।’ তিন ভাষায়। ইংরেজি, ইটালীয় ও জার্মান।

Advertisement

১৯৪৩ সালে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ পর্বে মিত্রশক্তির তাড়া খেয়ে পালাতে পালাতে ছবিটা তুলে নিয়ে যায় হিটলারের নাৎসি বাহিনী। সেই থেকে সেটা গায়েব। আবার তার অস্তিত্ব জানা যায় ১৯৯১ সালে, বার্লিন প্রাচীর ভেঙে দুই জার্মানি এক হওয়ার পরে। ফুলদানিতে সাজানো ফুল। ইংরেজিতে ছবির নাম ‘ভাস অব ফ্লাওয়ার্স’। সম্ভবত ১৭২২ সালে তৈলচিত্রটি এঁকেছিলেন ডাচ শিল্পী ইয়ান ফন হাইসাম। সেই ছবিই এখন জার্মান সরকারের কাছে ফেরত চাইছে ফ্লোরেন্সের উফিজ়ি গ্যালারি। এই গ্যালারির প্রধান আইকে শ্‌মিট নিজে জার্মান। ‘চুরি হয়ে গিয়েছে’ লেখা-সহ ছবিটা তিনিই ঝোলান, টুইটারেও দেন। জানান, চুরি হওয়া ছবি যত দিন না গ্যালারিতে ফিরবে, তত দিন ঝুলবে ওই সাদা-কালো প্রতিলিপি।

আঙ্গেলা ম্যার্কেলের সরকার জানায়, ব্যাপারটা তাদের দেশের আইনে আটকাচ্ছে। জার্মান আইনে বলা আছে, অপরাধের পরে ৩০ বছর পেরিয়ে গেলে সরকার আর তাতে নাক গলাতে পারে না। শ‌্‌মিটের আপত্তি এখানেই। তাঁর কথায়, ‘‘যুদ্ধের সময়ে চুরি যাওয়া শিল্পকর্মের ক্ষেত্রে জার্মানির ওই আইন প্রয়োগ অনুচিত। এই জন্যই বিশ্বযুদ্ধ-নাৎসি অত্যাচারের ক্ষত শুকোচ্ছে না।’’

Advertisement

গ্যালারি সূত্র জানাচ্ছে, আঁকা হয়ে যাওয়ার এক শতাব্দী পরে, ১৮২৪ সালে ছবিটা ফ্লোরেন্সে আসে। সম্ভবত উনিশ শতকের গোড়ায় সেটি কিনে এনেছিলেন টাসকানির ‘গ্রঁদ ডিউক’ দ্বিতীয় লিয়োপোল্ডো। ১৯৪০ সালে ইটালি দ্বিতীয় বিশ্বযুদ্ধে যোগ দেওয়ার পরে হাইসামের এই ছবি-সহ ডাচ শিল্পীদের বেশ কিছু ছবি সরিয়ে নেওয়া হয় কাছের এক গ্রামে। সেই ছবিই নিয়ে যায় নাৎসি ফৌজ।

কিছু মধ্যস্থতাকারী প্রস্তাব দিয়েছেন, পারিশ্রমিকের বিনিময়ে ছবি ফিরিয়ে আনবেন। রাজি হয়নি উফিজ়ি। শ্‌মিট জানান, ছবি ফেরানো জার্মানির নৈতিক দায়িত্ব। যত দিন না তা হচ্ছে, দুনিয়া জানবে— ‘চুরি হয়ে গেছে ছবিকোষে’!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন