bonsai

৮০ লক্ষের বনসাই চুরি, ফেসবুকে চোরদের কাছে আর্তি মালিকের, ‘আমার সন্তানের যত্ন নিও’

বনসাই চাষ সম্পর্কে অভিজ্ঞতা রয়েছে এমন লোকই গাছ চুরি করেছে বলে দাবি ফুয়ুমি লিমুরা।

Advertisement
শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৯ ১৬:৩০
Share:

এই বনসাই গাছটি-ই চুরি গিয়েছে। ছবি: সেইজি লিমুরার ফেসবুক পেজ থেকে সংগৃহীত।

সন্তানস্নেহে লালন-পালন করছিলেন। কিন্তু কপালে সইল না। বাড়ির বাগান থেকে চুরি গেল ৪০০ বছর পুরনো বনসাই। শোকে কাতর জাপানের এক দম্পতি। সোশ্যাল মিডিয়ায় চোরদের উদ্দেশে আর্তি জানিয়েছেন তাঁরা, যাতে যত্নআত্তি পায় তাঁদের ‘সন্তান’।

Advertisement

বড় গাছকে নির্দিষ্ট পদ্ধতিতে বামনাকৃতি দেওয়া হলে, ছোট আকৃতির সেই গাছকে বনসাই বলা হয়। বনসাইয়ের পারিভাষিক অর্থ জীবন্ত ভাস্কর্য। প্রায় ২০০০ বছর আগে পূর্ব এশিয়ায় বনসাই চাষের সূত্রপাত। চীন, জাপান, কোরিয়া প্রভৃতি দেশে তুমুল জনপ্রিয়তা লাভ করে এই পদ্ধতি। ভারত-সহ অন্য দেশেও ক্রমশ চাহিদা বাড়ছে বনসাইয়ের।

বংশানুক্রমে এই বনসাই চাষের চল রয়েছে জাপানের টোকিয়োর সাইতামা শহরের বাসিন্দা লিমুরা পরিবারের। সেইজি লিমুরা ও তাঁর স্ত্রী ফুয়ুমি মিলে এখন ব্যবসা সামলান। নানারকমের বনসাইয়ের চাষ করেন তাঁরা। তবে তাঁদের বাগানে থাকা সবচেয়ে মূল্যবান বনসাই গাছটি ছিল শিম্পাকু। চিনের জুনিপার গাছের বনসাই সেটি। বনসাইয়ের মধ্যে যার চাহিদা সবচেয়ে বেশি। গাছটির বয়স প্রায় ৪০০ বছর। ভারতীয় মুদ্রায় সেটির বর্তমান মূল্য ৮০ লক্ষ টাকার বেশি।

Advertisement

সেইজি লিমুরার ফেসবুক পোস্ট।

আরও পড়ুন: রাফাল চুক্তিতে অম্বানীদের দালালের ভূমিকা পালন করেছেন মোদী, ফের আক্রমণ রাহুলের​

আরও পড়ুন: ‘আদালতের এক কোণে গিয়ে বসে থাকুন’, নাগেশ্বর রাওকে বলল সুপ্রিম কোর্ট​

লিমুরা পরিবারের বাগানে থেকে সেই মূল্যবান গাছটি-ই সম্প্রতি চুরি গিয়েছে। বনসাই চাষ সম্পর্কে অভিজ্ঞতা রয়েছে এমন লোকই গাছ চুরি করেছে বলে দাবি ফুয়ুমি লিমুরা। বিবিসিকে দেওয়া সাক্ষাত্কারে তিনি জানান, গতমাসে দফায় দফায় বেশ কয়েকবার তাঁদের বাগানে হানা দেয় চোর। বেছে বেছে মূল্যবান শিম্পাকু জুনিপার গাছটি নিয়ে যায় তারা। এ ছাড়াও ৩টি বনসাই পাইন এবং তুলনামূলক কম মূল্যের আরও তিনটি শিম্পাকু গাছ চুরি করে।

চলতি মাসে টোকিয়োয় বনসাই গাছ নিয়ে বিশেষ সৌন্দর্য প্রতিযোগিতা রয়েছে। সেখানে মূল্যবান শিম্পাকু গাছটির অংশ নেওয়ার কথা ছিল। তার আগে এই ঘটনায় ভেঙে পড়েছেন লিমুরা দম্পতি। ঠিকমতো যত্নআত্তি করতে পারলে, গাছটিকে চিরকাল বাঁচিয়ে রাখা যাবে বলে দাবি তাঁদের। তাই সোশ্যাল মিডিয়ায় চোরদের উদ্দেশে বার্তা দিয়েছেন তাঁরা। রোজ গাছে জল দেওয়ার অনুরোধ জানিয়েছেন। এই দুঃসময়ে তাঁদের পাশে দাঁড়িয়েছেন অনেকেই। সোশ্যাল মিডিয়ায় ওই দম্পতিকে সহানুভূতি জানিয়েছেন বৃক্ষপ্রেমীরা।

(সারা বিশ্বের সেরা সব খবর বাংলায় পড়তে চোখ রাখতে পড়ুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন