ব্লু-স্টার তদন্তের আশ্বাস করবিনের

ওয়াটফোর্ডে শিখ ফেডারেশন আয়োজিত একটি অনুষ্ঠানে এই কথা জানান করবিন।

Advertisement

শ্রাবণী বসু

লন্ডন শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০১৮ ০৯:৩০
Share:

জেরেমি করবিন। ছবি: রয়টার্স।

‘অপারেশন ব্লু-স্টারে’ ব্রিটেনের সেনার কী ভূমিকা ছিল, ক্ষমতায় ফিরলে তার নিরপেক্ষ তদন্তের প্রতিশ্রুতি দিলেন লেবার পার্টির নেতা জেরেমি করবিন। দলের নির্বাচনী ইস্তাহারেও বিষয়টি রাখা হবে জানিয়েছেন ব্রিটেনের বিরোধী দলনেতা। ওয়াটফোর্ডে শিখ ফেডারেশন আয়োজিত একটি অনুষ্ঠানে এই কথা জানান করবিন।

Advertisement

২০১৪ সালের জানুয়ারি মাসে জাতীয় মহাফেজখানার প্রকাশ করা এক নথিতে বলা হয়, ব্রিটেনের তৎকালীন প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার ভারতকে ১৯৮৪ সালের এই অপারেশনে পরামর্শ দিতে ব্রিটিশ সেনার এক এসএএস অফিসারকে পাঠিয়েছিলেন। ওই অফিসারই স্বর্ণমন্দিরে চারপাশে ঘুরে বোমাবর্ষণের পরামর্শ দিয়েছিল ইন্দিরা গাঁধী সরকারকে। এই ঘটনার তদন্তের জন্য বরাবরই সরব ছিল শিখ সম্প্রদায়। বিশেষজ্ঞরা মনে করছেন, আসন্ন ভোটের মুখে শিখ সম্প্রদায়ের ভাবাবেগকে কাজে লাগাতেই এই করবিনের এ দিনের ঘোষণা।

ওই নথি প্রকাশের পরেই প্রধানমন্ত্রী জেমস ক্যামেরন তাঁর সবচেয়ে সিনিয়র আমলা জেরেমি হেউডকে তদন্তের নির্দেশ দিয়েছিলেন। সেই তদন্তে উঠে এসেছিল, ব্রিটিশ অফিসারের উপদেশ কার্যকর করেনি ভারতীয় সেনা। ২০০৯-এর নভেম্বরে অপারেশন ব্লু-স্টার সংক্রান্ত ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রকের নথিও নষ্ট করা হয়।

Advertisement

২০১৪-য় ব্রিটেনের বিদেশ সচিব উইলিয়াম হেগ পার্লামেন্টে দাবি করেন, ‘অপারেশন ব্লু-স্টার’-এর জন্য ভারতই জরুরি ভিত্তিতে ব্রিটেনের সাহায্য চেয়েছিল। সেই সূত্রেই ব্রিটেনের এক সেনা অফিসারকে পরামর্শদাতা হিসেবে ভারতে পাঠানো হয়। যদিও সেই পরামর্শ মানা হয়নি আক্রমণের সময়। এমনকি, কোনও প্রশিক্ষণ বা সরঞ্জামও দেওয়া হয়নি ভারতকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন