হোমল্যান্ড সিকিউরিটি সচিবও প্রাক্তন সেনা

হোমল্যান্ড সিকিউরিটির সচিব হিসেবে জেনারেল জন এফ কেলিকে বেছে নিয়েছেন প্রেসিডেন্ট-ইলেক্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন নৌ-সেনার অবসরপ্রাপ্ত জেনারেল কেলির ছেলে ছ’বছর আগে আফগানিস্তানে মারা গিয়েছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০১৬ ০৩:৩৬
Share:

হোমল্যান্ড সিকিউরিটির সচিব হিসেবে জেনারেল জন এফ কেলিকে বেছে নিয়েছেন প্রেসিডেন্ট-ইলেক্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন নৌ-সেনার অবসরপ্রাপ্ত জেনারেল কেলির ছেলে ছ’বছর আগে আফগানিস্তানে মারা গিয়েছিলেন। যুদ্ধের মূল্য তাই ভালই বোঝেন ৬৬ বছরের জেনারেল!

Advertisement

স্পষ্টভাষী এবং সেনাবাহিনীর মধ্যে জনপ্রিয় জেনারেল কেলি আমেরিকার সাদার্ন কম্যান্ডের দায়িত্বে ছিলেন। যার জন্য তাঁকে কিউবার গুয়ান্তানো বে-র সামরিক জেলের দায়িত্ব দিয়ে পাঠানো হয়েছিল তাঁকে। অভিবাসন, মাদক পাচার এবং সীমান্ত সমস্যা নিয়ে তাঁর যথেষ্ট দখল। সীমান্তে নিরাপত্তার বিষয়ে কেলি সব সময়েই কড়া অবস্থান নিয়েছেন। মেক্সিকো এবং মধ্য আমেরিকার বিভিন্ন পাচার চক্রের দৌলতে মার্কিন প্রশাসনের দোরগোড়ায় জমা হয়েছে হাজার হাজার মানুষ— গত বছরই এই বিষয়ে মার্কিন কংগ্রেসকে সতর্ক করেছেন কেলি। তাঁর মতে, পাচারকারীরা যে পথ খুঁজে পাচ্ছে, সেই পথ ধরেই ঢুকতে পারে জঙ্গিরাও।

প্রেসি়ডেন্ট-ইলেক্ট ট্রাম্প এখনও আনুষ্ঠানিক ভাবে কেলিকে হোমল্যান্ড সিকিউরিটির সচিব পদের প্রস্তাব দেননি। কেলিও এখন দেশের বাইরে। আগামী সপ্তাহে জাতীয় নিরাপত্তা সংক্রান্ত বাকি নিয়োগ সারবেন ট্রাম্প। কেলিকে নিয়ে এই নিয়ে মোট তিন জেনারেল এত গুরুত্বপূর্ণ পদ পেলেন। জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে ট্রাম্প যে সেনাবাহিনীর পদাধিকারীদের উপরে যথেষ্ট ভরসা রাখছেন, তা স্পষ্ট। প্রতিরক্ষা সচিবের পদে তিনি বেছেছেন জেনারেল জেমস এন ম্যাটিসকে আর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে ট্রাম্পের পছন্দ লেফটেন্যান্ট জেনারেল মাইকেল টি ফ্লিন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন