প্রেসিডেন্ট দৌড়ে কমলাও

২০২০-র মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের অন্যতম প্রার্থী হচ্ছেন এই ভারতীয় বংশোদ্ভূত, ক্যালিফর্নিয়ার সেনেটর কমলা হ্যারিস।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০১৯ ০১:৩৫
Share:

কমলা হ্যারিস

তিনি মহিলা। তিনি সংখ্যালঘু। এবং বয়স পঞ্চাশের কোঠায় হলেও বহু পোড়খাওয়া রাজনীতিকের তুলনায় নবীনাও বটে। ২০২০-র মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের অন্যতম প্রার্থী হচ্ছেন এই ভারতীয় বংশোদ্ভূত, ক্যালিফর্নিয়ার সেনেটর কমলা হ্যারিস।

Advertisement

জামাইকান ও ভারতীয় বাবা-মার সন্তান কমলা ডেমোক্র্যাট দলের এক উঠতি তারকা। এবং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অন্যতম প্রধান সমালোচক। কমলাকে নিয়ে এখন পর্যন্ত পাঁচ জন ডেমোক্র্যাট প্রার্থী প্রেসিডেন্ট লড়াইয়ে নামার কথা ঘোষণা করেছেন। অন্য দিকে, রিপাবলিকান দলের তুরুপের তাস এখনও ডোনাল্ড ট্রাম্প-ই। ফলে প্রচারে তাঁর প্রখর ট্রাম্প-বিরোধী স্বরই প্রধান অস্ত্র হবে কমলার। সেনেটের বিভিন্ন শুনানিতে তিনি প্রাক্তন অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস বা সুপ্রিম কোর্টের বিচারপতি পদে ট্রাম্প মনোনীত প্রার্থী ব্রেট কাভানাকে বহু বার প্রশ্নবাণে জর্জরিত করেছেন।

২০১৬ সালে প্রথম অ-শ্বেতাঙ্গ মহিলা সেনেটর হিসেবে ক্যালিফর্নিয়া থেকে নির্বাচিত হন কমলা। তার আগে সানফ্রান্সিস্কোর ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ও ক্যালিফর্নিয়ার অ্যাটর্নি জেনারেল পদে ছিলেন। সোমবার সকালে একটি টিভি সাক্ষাৎকারে কমলা ঘোষণা করেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচনের লড়াইয়ে নামছেন। তাঁর প্রচারদলের পক্ষ থেকে পরে জানানো হয়, আজ মার্টিন লুথার কিং জুনিয়র ডে। কৃষ্ণাঙ্গ নেতার স্মরণে চিহ্নিত এই দিনটিকে কমলা সচেতন ভাবে বেছে নিয়েছেন তাঁর প্রার্থিপদের কথা ঘোষণা করার জন্য। তাৎপর্যপূর্ণ ভাবে, কালই হোয়াইট হাউসে দু’বছর পূর্ণ করেছেন ট্রাম্প।

Advertisement

আজ তাঁর সোশ্যাল মিডিয়া পেজেও একটি প্রচার ভিডিয়ো পোস্ট করেছেন কমলা। সেই ভিডিয়োয় তাঁর বার্তা— ‘‘আসুন এক সঙ্গে, হাত মিলিয়ে কাজ করি। নিজেদের ভবিষ্যতের রাশ নিজেদের হাতে নিই। আমাদের জন্য, আমাদের সন্তানদের জন্য, আমাদের দেশের জন্য।’’ স্বাস্থ্য পরিষেবা, মধ্যবিত্ত জীবনধারণের দৈনন্দিন খরচ কমানো এবং অপরাধ দমনের বিষয়গুলির উপরেই প্রচারে জোর দেবেন কমলা। প্রচারের প্রধান কেন্দ্র হবে মেরিল্যান্ডের বল্টিমোরে, দ্বিতীয় দফতরটি ক্যালিফর্নিয়ার ওকল্যান্ডে। এ মাসের শেষে ওকল্যান্ডেই প্রথম প্রচারসভা করবেন তিনি। স্লোগান হবে— ‘মানুষের জন্য’!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন