Gandhi

আমেরিকায় মহাত্মা গাঁধীর মূর্তিতে কালি ‘খালিস্তান সমর্থক’-দের

ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, শনিবার মার্কিন দূতাবাসের সামনে তীব্র বিক্ষোভ শুরু হয়। তারপরেই তাণ্ডব চালায় প্রতিবাদীরা।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২০ ১৭:৪৮
Share:

ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, শনিবার মার্কিন দূতাবাসের সামনে তীব্র বিক্ষোভ শুরু হয়। তারপরেই তাণ্ডব চালায় প্রতিবাদীরা। ফাইল ছবি

আমেরিকায় কৃষক আন্দোলনের সমর্থনে ভারতীয় দূতাবাসের সামনে চলল তাণ্ডব। প্রতিবাদীরা মোহনদাস কর্মচন্দ গাঁধীর মূর্তিতে কালি দিয়েছেন বলে অভিযোগ করা হয়েছে। ওযাশিংটন ডিসিতে ঘটে যাওয়া এই ঘটনার কথা উল্লেখ করে ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে, এর সঙ্গে জড়িয়ে রয়েছে খালিস্তানি সমর্থকরা।

Advertisement

ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, শনিবার মার্কিন দূতাবাসের সামনে তীব্র বিক্ষোভ শুরু হয়। তারপরেই তাণ্ডব চালায় প্রতিবাদীরা। সরকারি ভাবে দূতাবাসের তরফে বলা হয়েছে, ‘‘ডিসেম্বরের ১২ তারিখে খালিস্তানি সমর্থকরা গাঁধী মেমোরিয়াল প্লাজার সামনে গাঁধী মূর্তি ভাঙচুর করে। দূতাবাস কড়া ভাষায় এই ঘটনার নিন্দা করছে। শান্তি ও ন্যায়বিচারের দূত সম্মাননীয় মহাত্মা গাঁধীর মূর্তি কালি দেওয়ার ঘটনায় খালিস্তানি সমর্থকরা জড়িয়ে ছিল বলে সন্দেহ করা হচ্ছে।’’

সংবাদ সংস্থা সূত্রে খবর, বৃহত্তর ওয়াশিংটন ডিসি এলাকা, মেরিল্যান্ড, ভার্জিনিয়ায় শনিবার আমেরিকার অনেক প্রদেশের মতোই ভারতের বিক্ষোভরত কৃষকদের সমর্থনে প্রতিবাদ সভার আয়োজন করা হয়। কিন্তু সেই আন্দোলন শেষ পর্যন্ত ‘বিচ্ছিন্নতাবাদী শিখ’-দের হাতে চলে যায় বলে খবর পাওয়া গিয়েছে। আন্দোলনে খালিস্তানের সমর্থনে পতাকা, ব্যানারও দেখা গিয়েছে এই বিক্ষোভে।

Advertisement

আরও পড়ুন:আগামী অক্টোবরের মধ্যে আবার স্বাভাবিক জীবনে ফিরবে ভারত: আদর পুনাওয়ালা

এই ঘটনার পরই একটি হলুদ রঙের পতাকা দিয়ে গাঁধী মূর্তি ঢেকে দেওয়া হয় বলে সংবাদ সংস্থার দাবি। তারপর বেশ কয়েকটি প্ল্যাকার্ড গাঁধী মূ্র্তির হাতে ধরিয়ে দেওয়া হয়। তারপর কালি দেওয়া হয় মূর্তিতে। ২০০০ সালে এই মূ্র্তির উদ্বোধন করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী।

আরও পড়ুন: হালিশহরে বিজেপিকর্মী খুনের প্রতিবাদ, বীজপুর থানায় বিক্ষোভ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন