North Korea News

পিরানহায় ভর্তি জলাশয়ে ফেলে হত্যা! বিদ্রোহীদের জন্য নতুন শাস্তি খুঁজে পেয়েছেন কিম

কিমের বাসভবনে তাঁর নিজস্ব একটি জলাশয় রয়েছে। ব্রাজিল থেকে বেশ কিছু পিরানহা মাছ আনিয়ে সেখানেই রাখা হয়েছে। তার মাধ্যমেই ইদানীং শাস্তি দিচ্ছেন কিম।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৩ ১৬:৪৬
Share:

উত্তর কোরিয়ার প্রশাসক কিম জং উন। —ফাইল চিত্র।

আমাজ়ন অরণ্যের অন্যতম ভয়ঙ্কর মাছ পিরানহা। মাংসখেকো এই মাছ নাকি সামনে পেলে জ্যান্ত মানুষকেও ছাড়ে না। ব্রাজিল থেকে তেমনই বেশ কিছু পিরানহা আনিয়ে রেখেছেন উত্তর কোরিয়ার প্রশাসক কিম জং উন। আর তা-ই হয়ে উঠেছে তাঁর নতুন শাস্তির মাধ্যম। সম্প্রতি নিজের প্রশাসনের এক বিদ্রোহী আধিকারিকদের কিম পিরানহা ভর্তি জলাশয়ে ফেলে হত্যা করেছেন বলে অভিযোগ।

Advertisement

ব্রিটেনের সংবাদমাধ্যম ডেইলি স্টার জানিয়েছে, কিমের বাসভবনে তাঁর নিজস্ব একটি জলাশয় রয়েছে। সেখানেই নাকি রাখা হয়েছে ব্রাজিলীয় পিরানহাদের। জেনারেল পদাধিকারীর এক কর্তাকে ওই জলাশয়ে ফেলে দেওয়া হয়েছিল। সেখানেই তাঁর মৃত্যু হয়। অভিযোগ, জলে ফেলার আগে তাঁর হাত এবং ঘাড়ের কাছে কেটে দেওয়া হয়। সেই আঘাত থেকে তাঁর মৃত্যু হয়েছে কি না, তিনি জলাশয়ে ডুবে মারা গিয়েছেন কি না, অথবা সত্যিই পিরাহনার আক্রমণে এই মৃত্যু কি না, তা স্পষ্ট নয়।

নিহত জেনারেল উত্তর কোরিয়ায় কিমের বিরুদ্ধে সেনা অভ্যুত্থান ঘটানোর পরিকল্পনা করেছিলেন বলে অভিযোগ। সে কথা জানতে পেরেই শাস্তি দিয়েছেন কিম। সম্প্রতি আরও বেশ কয়েকজন অপরাধীকে নাকি একই সাজা ভোগ করতে হয়েছে।

Advertisement

এর আগে দেশের সেনাপ্রধান, কেন্দ্রীয় ব্যাঙ্কের সিইও এবং কিউবা ও মালয়েশিয়ার দূতকে হত্যা করেছেন কিম। সাধারণত জনসমক্ষেই মৃত্যুদণ্ডগুলি কার্যকর করে থাকেন তিনি। যাতে তা দেখে দেশের বাকি নাগরিকদের মনে ভয়ের সঞ্চার হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন