International News

জীবিত এবং সুস্থ কিম জং উন, দাবি দক্ষিণ কোরিয়ার, এখনও চুপ উত্তর কোরিয়া

হংকংয়ের একটি সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, প্রয়াত হয়েছেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন।

Advertisement

সংবাদ সংস্থা

সোল শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২০ ১৩:১১
Share:

কিম জং উনের স্বাস্থ্য নিয়ে বিশ্ব জুড়েই শুরু হয়েছে জল্পনা। ছবি: এএফপি।

অসুস্থ নন, সুস্থ অবস্থাতেই বেঁচে রয়েছেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। বিশ্ব জুড়ে কিমকে নিয়ে নানা জল্পনার মাঝেই এমন দাবি দক্ষিণ কোরিয়ার। সে দেশের প্রেসিডেন্ট মুন জায়ে ইনের এক পরামর্শদাতা চু-ইন-মুন বলেছেন, ‘‘কিম বেঁচে রয়েছেন এবং সুস্থ রয়েছেন।” যদিও এ নিয়ে এখনও নিশ্চুপ উত্তর কোরিয়া।

Advertisement

রবিবার একটি প্রথম সারির মার্কিন চ্যানেলে সাক্ষাৎকারে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট-ঘনিষ্ঠ তথা দেশের বিদেশনীতি উপদেষ্টা চুং-ইন-মুন জানিয়েছেন, কিম সুস্থ রয়েছেন। সেই সঙ্গে চুংয়ের আরও দাবি, এই মুহূর্তে কিম রয়েছেন উত্তর কোরিয়ার উনসানের একটি রিসর্টে। দেশের পূর্ব প্রান্তের ওই রিসর্টে গত ১৩ এপ্রিল থেকেই নাকি কিম রয়েছেন। সেই সঙ্গে তিনি বলেছেন, “কোনও রকমের সন্দেহজনক বিষয়ও সেখানে নজরে আসেনি।”

আরও পড়ুন: লকডাউন আর কত দিন, চাপ বাড়ছে সর্বত্রই

Advertisement

কিম জং উনের স্বাস্থ্য নিয়ে বিশ্ব জুড়েই শুরু হয়েছে জল্পনা। হংকংয়ের একটি সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, প্রয়াত হয়েছেন উত্তর কোরিয়ার শাসক কিম। মার্কিন সংবাদমাধ্যম অবশ্য সে দাবি না করলেও জানিয়েছে, মধ্য তিরিশের শাসকের হৃদ্‌যন্ত্রে অস্ত্রোপচারের পর তিনি অসুস্থ। সেই সঙ্গে কিম যে উনসানে রিসর্টে রয়েছেন, সে সম্ভাবনার কথাও তুলে ধরেছে একটি মার্কিন ওয়েবসাইট। উত্তর কোরিয়ায় নজরদারির জন্য তৈরি ‘৩৮ নর্থ’ নামের ওই ওয়েবসাইটের দাবি, গত ২১ এপ্রিল উনসানে একটি বিশেষ ট্রেন পৌঁছয়। ২৩ তারিখ পর্যন্ত তা সেখানে ছিল। মার্কিন উপগ্রহ চিত্রে তা ধরাও পড়েছে, কিম এবং তাঁর পরিবার যে বিশেষ ট্রেনটিতে সফর করেন সেটিই উনসানে গিয়েছে। ফলে উনসানের একটি রিসর্টে কিমের থাকার সম্ভাবনা আরও প্রবল হয়েছে।

আরও পড়ুন: যে-কোনও দিন বিপদের লাল স্তরে পৌঁছে যাব

কিম জং উনের স্বাস্থ্য নিয়ে জল্পনার সূত্রপাত, তাঁর দাদু তথা উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম দ্বিতীয় সাংয়ের জন্মবার্ষিকীর অনুষ্ঠান থেকে। ১৫ এপ্রিলের ওই অনুষ্ঠান দেশের রাজনৈতিক ক্যালেন্ডারের অন্যতম গুরুত্বপূর্ণ দিন বলে মনে করা হয়। কিন্তু, সেই অনুষ্ঠানে দেখা যায়নি কিমকে। গত ১১ এপ্রিল একটি বৈঠকের নেতৃত্ব দেন কিম। এর পরের দিন দেশের সংবাদমাধ্যমে জানানো হয়, বায়ুসেনার ফাইটার জেট পরিদর্শনে গিয়েছেন কিম। তবে তার পর থেকে তাঁকে আর জনসমক্ষে দেখা যায়নি। ফলে কিমের শারীরিক অবস্থা নিয়ে শুরু হয় তুমুল জল্পনা। এ বিষয়ে মার্কিন সংবাদমাধ্যমে রিপোর্ট প্রকাশিত হলেও সে দেশের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবশ্য কিমের অসুস্থ হওয়ার খবর অস্বীকার করেছেন। তবে শেষ কবে তাঁর সঙ্গে কিমের কথা হয়েছে, তা জানাতেও চাননি ট্রাম্প।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন